ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

বিনোদন

নজরুল জন্মজয়ন্তীতে বিটিভিতে ‘অগ্নিগিরি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, মে ২৪, ২০২২
নজরুল জন্মজয়ন্তীতে বিটিভিতে ‘অগ্নিগিরি’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনের জন্য নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘অগ্নিগিরি’। এটির নাট্যরূপ দিয়েছেন আবুল হায়াত এবং প্রযোজনা ও পরিচালনা করেছেন নূর আনোয়ার রনজু।

নাটকটিতে নসীব মিঞা, সবুর ও নূরজাহান চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ, ইমতিয়াজ বর্ষণ ও জেসমিন আরা। আরো রয়েছেন মিলি মুনশী, আনোয়ার শাহী, নাজিম উদ্দিন প্রমুখ।

কবি নজরুলের উল্লেখযোগ্য গল্পগ্রন্থ ‘শিউলিমালা’। এই গ্রন্থের একটি ছোটগল্প ‘অগ্নিগিরি’। এ গল্পের ভাষা, স্থান, কাল, পাত্র-পাত্রী সবই ময়মনসিংহের ত্রিশালের পটভূমিতে রচিত।  

নাটকটিতে দেখা যাবে, সবুর আখন্দ নামের মাদ্রাসাপড়ুয়া এক শান্তশিষ্ট যুবক বীররামপুর গ্রামের পাটের পাটোয়ারি আলী নসীব মিঞার বাড়িতে জায়গির থেকে পড়াশোনা করে। সে নসীব মিঞার একমাত্র মেয়ে নূরজাহানকে আরবি পড়ায়। অত্যন্ত লাজুক স্বভাবের সবুর কখনো চোখ তুলে নূরজাহানের দিকে তাকায় না। ঘটনাপ্রবাহে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে এবং তা এক ট্র্যাজেডির মাধ্যমে শেষ হয়। এদিকে গ্রামের দুষ্টু ছেলে রুস্তম ও তার সহযোগীরা উত্যক্ত করে সবুরকে। ঘটনা মোড় নেয় অন্যদিকে। এভাবে এগিয়ে যায় নাটকের গল্প।  

কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে বুধবার (২৫ মে) রাত ৯টায় বিটিভিতে প্রচার হবে ‘অগ্নিগিরি’।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, মে ২৪, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa