ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

না ফেরার দেশে পণ্ডিত ভজন সোপোরি

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জুন ২, ২০২২
না ফেরার দেশে পণ্ডিত ভজন সোপোরি পণ্ডিত ভজন সোপোরি

ভারতীয় সংগীত জগতে আবারো নক্ষত্রের পতন। বলিউড গায়ক কেকের পর এবার না ফেরার দেশে পাড়ি জমালেন সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপোরি।

বৃহস্পতিবার (০২ জুন) গুরুগ্রামের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পণ্ডিত ভজন সোপোরি। মৃত্যুকালে এই ধ্রুপদী শিল্পীর বয়স হয়েছিল ৭৪ বছর।

সংবাদ সংস্থা পিটিআইকে খবরটি নিশ্চিত করেছে সন্তুরবাদকের পরিবার। জানা যায়, হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন পদ্মশ্রী সম্মানে ভূষিত এই শিল্পী। কাশ্মীরের শিল্পী ভারতীয় ধ্রুপদী সংগীতের সুফিয়ানা ঘরানায় তালিম নিয়েছেন।

১৯৪৮ সালে জন্ম গ্রহণ করেন পণ্ডিত ভজন সোপোরি। মাত্র পাঁচ বছর বয়সে প্রথমবার মঞ্চে পারফর্ম করেছিলেন। দীর্ঘ সাত দশকের ক্যারিয়ারে মিশর, ইংল্যান্ড, জার্মানি থেকে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের নানান প্রান্তে ভারতীয় ধ্রুপদী সংগীতকে পৌঁছে দিয়েছেন তিনি।

১৯৯২ সালে সংগীত নাটক একাদেমি অ্যাওয়ার্ডে সম্মানিত হয়েছিলেন এই সন্তুরবাদক। ২০০৪ সালে ভারত সরকার পণ্ডিত ভজন সোপোরিকে ভারতীয় ধ্রুপদী সংগীতের অবদানের জন্য পদ্মশ্রী সম্মান দেন।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুন ০২, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।