ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের বরেণ্য সংগীতশিল্পী ফেরদৌসী রহমানকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ২০২০’ এবং আরেক কিংবদন্তি সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদীকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ২০২১’ দেওয়া হয়েছে।

বুধবার (২৭ জুলাই) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফাণ্ড’-এর উদ্যোগে এই পুরস্কার প্রদান করা হয়।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফাণ্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ। রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার অনুষ্ঠান সঞ্চালন করেন।

এই অনুষ্ঠানে ঢাবি উপাচার্য বলেন, একজন কিংবদন্তি শিল্পীর নামে প্রবর্তিত স্বর্ণপদক ও পুরস্কার দেশের দু’জন কিংবদন্তি শিল্পী লাভ করলেন। প্রয়াত শিল্পী ফিরোজা বেগম বাংলা সংগীতকে তিনি বিশ্ব দরবারে সমৃদ্ধরূপে উপস্থাপন করেছেন। শ্রম, নিষ্ঠা ও সাধনার মাধ্যমে তিনি নজরুল সংগীতকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিয়েছেন।  

ফিরোজা বেগমের গুণাবলী ও মূল্যবোধ ধারণ করে সুন্দর সমাজ বিনির্মাণে অবদান রাখার জন্য উপাচার্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন। ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার লাভ করায় জনপ্রিয় কণ্ঠশিল্পী ফেরদৌসী রহমান এবং সৈয়দ আব্দুল হাদীকে অভিনন্দন জানান তিনি।

উল্লেখ্য, সংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে সাবিনা ইয়াসমিন, ২০১৭ সালে রেজওয়ানা চৌধুরী বন্যা, ২০১৮ সালে রুনা লায়লা, ২০১৯ সালে ফরিদা পারভীন’কে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’-এ ভূষিত করা হয়।

করোনার কারণে গত দু’বছর এই পুরস্কার প্রদানের অনুষ্ঠান আয়োজন করতে না পারায়, এবছর একই সঙ্গে ২০২০ সালের জন্য বিশিষ্ট সংগীতশিল্পী ফেরদৌসী রহমান ও ২০২১ সালের জন্য সৈয়দ আব্দুল হাদী’কে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়।  

 বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
 এসকেবি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa