ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

ইতিহাসে এই দিন

ক্রিকেটের বরপুত্র শচীন টেন্ডুলকারের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
ক্রিকেটের বরপুত্র শচীন টেন্ডুলকারের জন্ম ক্রিকেটের বরপুত্র শচীন টেন্ডুলকারের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।


 
২৪ এপ্রিল, ২০১৭, সোমবার। ১১ বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৯৮ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্পেন যুদ্ধ ঘোষণা করে।
১৯১৬ - ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আয়ারল্যান্ডের গণঅভ্যুত্থান শুরু।
১৯৪৫ - রুশ সৈন্যবাহিনী বার্লিনে প্রবেশ করে।
১৯৫৪ - রাজশাহীর কারাগারের খাপড়া ওয়ার্ডে নির্বিচারে গুলি চালিয়ে কম্পরাম সিং, আনোয়ার হোসেন প্রমুখ ৭ জন রাজবন্দীকে হত্যা করা হয়।
১৯৭০ - জাম্বিয়া প্রজাতান্ত্রিক দেশ হিসেবে ঘোষিত হয়।

ব্যক্তি
১৭৪৩ - শক্তিচালিত তাঁত কারখানার উদ্ভাবক এডমন্ড কার্টরাইটের জন্ম।
১৯০৫ - পুলিৎজারপ্রাপ্ত মার্কিন কথাসাহিত্যিক রবাট পেন ওয়ারেনের জন্ম।
১৯৭২ - চিত্রশিল্পী যামিনী রায়ের মৃত্যু।
১৯৭৩ - ভারতের ‘ক্রিকেট ঈশ্বর’ খ্যাত শচীন টেন্ডুলকারের জন্ম। তার পুরো নাম শচীন রমেশ টেন্ডুলকার। মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় শচীনের। এরপর থেকে প্রায় চব্বিশ বছর তিনি আন্তর্জাতিক পর্যায়ে ভারতের হয়ে ক্রিকেট খেলেন। শচীন টেস্ট ক্রিকেট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলায় শতকের শতক করা একমাত্র খেলোয়াড়। এছাড়াও তিনি বেশ কিছু বিশ্বরেকর্ড নিজের নামের পাশে লিখিয়েছেন। ২০০২ সালের উইজডেন’র একটি নিবন্ধে শচীনকে স্যার ডন ব্র্যাডম্যানের পরে বিশ্বের দ্বিতীয় সেরা টেস্ট ক্রিকেটার এবং ভিভ রিচার্ডসের পরে বিশ্বের দ্বিতীয় সেরা একদিনের ক্রিকেটার বলে অভিহিত করা হয়েছে। তিনি ২০১১ সালে ভারতীয় দলের ক্রিকেট বিশ্বকাপ জেতেন। ২০১৩ সালে উইজডেনের সার্ধ্বশতবার্ষিকী উপলক্ষে সর্বকালের সেরা বিশ্ব টেস্ট একাদশের দলে একমাত্র ভারতীয় হিসেবে শচীনের স্থান হয়। তিনি ভারতের খেলাধুলার সর্বোচ্চ পুরস্কার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার, পদ্মশ্রী পুরস্কার এবং দেশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পদ্মভূষণও দেওয়া হয়। খেলা থেকে অবসর গ্রহণের কিছুক্ষণ পরেই ভারত সরকার শচীনকে (২০১৪ সালে) সর্বোচ্চ পুরস্কার ভারতরত্ন-এ ভূষিত হয়।
১৯৮০ - কিউবান কথাসাহিত্যিক আলেহে কার্পোন্তিয়ের মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa