ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

পাথরঘাটায় রাতের রাণী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, জুন ২১, ২০১৭
পাথরঘাটায় রাতের রাণী নাইট কুইন। ছবি: শফিকুল ইসলাম খোকন

পাথরঘাটা (বরগুনা): রাতের রাণী ফুটেছে বরগুনার পাথরঘাটায়। মঙ্গলবার (২০ জুন) রাতে যে বাড়িতে ওই ফুল ফোটে সে বাড়িতে জমে উৎসুক জনতার ভিড়।

এই রাতের রাণী যে রাতেই শোভা পায়। রাতে ফোটে বলেই এর নাম ‘রাতের রাণী’ বা নাইট কুইন।

অনেকে একে সৌভাগ্য ও পবিত্রতার প্রতীক মনে করেন।

বরগুনার পাথরঘাটা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ডা. দীপক চন্দ্র কীর্ত্তনিয়ার বাসায় এ ফুলটি ফোটে। তিনি বরিশাল শেরেবাংলা মেডিকেলে দায়িত্বরত। মঙ্গলবার বিকেল থেকেই কলিটি অদ্ভুত সুন্দর সাজে সজ্জিত হয়ে ওঠা শুরু করে। রাত সোয়া ৯টা থেকে কুঁড়ি থেকে ফুল ফুটতে শুরু করে। পৃথিবী অন্ধকারে ছেয়ে গেলে আস্তে আস্তে মেলতে শুরু করে নাইট কুইনের কলি। রাতের সঙ্গে পাল্লা দিয়ে একটি দুটি করে পাপড়ি মেলতে থাকে। রাত ১২টায় পূর্ণতা পায় একটি ফুল। মিষ্টি এক ধরনের গন্ধ ছড়িয়ে পড়ে চারদিকে। এ গন্ধে এক ধরনের অদ্ভুত মাদকতা, যা যে কোনো মানুষকে মোহিত করবে। ফুলের গন্ধ শুকতে ফুলের কাছে সাড়ে ৭ বছরের অর্পিতাও যেন বাদ যায়নি। জীবনে এই ফুল প্রথম দেখে আনন্দে আত্মহারা সে। নাইট কুইন।  ছবি: শফিকুল ইসলাম খোকন

বাড়ির মালিক ডা. দীপক চন্দ্রের ভাই দীপঙ্কর কীর্ত্তনিয়া বাংলানিউজকে বলেন, আমার ১২ বছরের ছেলে রুদ্র কীর্ত্তনিয়া প্রথম ফুলের কলি থেকে ফুল ফুটতে দেখে মঙ্গলবার (২০ জুন) রাত সোয়া ৯টার দিকে। এরপর আস্তে আস্তে ফুলটি ফুটতে শুরু করে। রাত ১২টা পর্যন্ত এ ফুলটি ফুটতে থাকে। তিনি আরও বলেন, এ গাছটি লাগিয়েছি অন্তত ১০ বছর আগে। এই প্রথম ফুল ফুটলো।

প্রতিবেশি খোকন চন্দ্র শীল বলেন, আমার বয়সে এই প্রথম নাইট কুইন ফুল ফুটতে দেখেছি। তাও আবার আমার সন্তানদের নিয়ে। খুব ভালোই লাগলো। সৃষ্টিকর্তার মহিমায় মোহিত হয়েছি।

নাইট কুইনের বৈজ্ঞানিক নাম Peniocereus greggif। কিছুটা ক্যাকটাস জাতীয় এ ফুলটির আদি নিবাস আমেরিকার দক্ষিণাঞ্চল এবং মেক্সিকোতে। অনেকটা পদ্মফুলের মতো দেখতে এর রঙ সাদা। এ ফুলটি রাতে ফোটে, আবার মধ্যরাত পার হলেই মিলিয়ে যেতে শুরু করে। এ ফুল ফোটার জন্য অপেক্ষা করতে হয় মাসের পর মাস। তাও আবার যে রাতে ফোটে সে রাতেই ঝরে পড়ে। ফুলটি দেখতে যেমন সুন্দর তেমনি গন্ধেও অতুলনীয়। সাদা রঙের ফুলের ভেতর ঘিয়ে রঙের এক আবরণ ও সুমিষ্ট গন্ধ নাইট কুইনকে দিয়েছে রাজকীয় চেহারা। এজন্য একে বলা হয় রাতের রাণী। ফুল প্রেমীদের কাছে এর বেশ কদর।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুন ২১, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad