ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ছবিতে বাটিকপাড়ায় কারিগরদের ব্যস্ততা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুন ২২, ২০১৭
ছবিতে বাটিকপাড়ায় কারিগরদের ব্যস্ততা ছবিতে বাটিকপাড়ায় কারিগরদের ব্যস্ততা

ঢাকা থেকে মাত্র ৩৩ কিলোমিটার দূরে রূপগঞ্জের বান্টি গ্রাম।

কাপড়ে ব্লক-বাটিক আর প্রিন্টের কাজ হয় বলে গ্রামটির নাম বান্টিপাড়া। তিন পুরুষ ধরে এখানে ব্লক-বাটিক আর প্রিন্টের কাজ করছেন বলে জানালেন হারিসুল (৫৪)।

হারিসুল জানালেন, গ্রামের দুইশ' পরিবার এ কাজের সঙ্গে জড়িত। বান্টিপাড়ায় সব মিলিয়ে মোট ৩৫টি কারখানা রয়েছে। ঈদ এলেই কারখানার কারিগর ও শ্রমিকদের ব্যস্ততা বেয়ে যায় কয়েকগুণ। ‍ .বৃহস্পতিবার (২২ জুন) বান্টিপাড়ায় গিয়ে দেখা গেলো কারিগরদের মহাব্যস্ততার চিত্র। রাতদিন পোশাকে বাটিক প্রিন্টের কাজ চলছে। .প্রতিদিন কারিগর হাজার হাজার পোশাকে এসব কারুকার্য করছেন। .ভাগ‍াভাগি করে কারিগর ও শ্রমিকরা কাজ করছেন। কেউ কেউ কাপড়ে দেওয়ার জন্য রঙ মেশানো কাজ করছেন। .ফ্যাশনপ্রিয়দের কথা মাথায় রেখে একজন কারিগররা কাপড়ে নকশা দেন। .নকশার ওপর মোম দিয়ে তা ঢেকে দেওয়া হয়। এরপর গরম পানি দিয়ে গলানোর কাজ হয়। .বাটিক করার পর কাপড়গুলো শুকানো হয়। .. কড়া রোদে শুকানোর পর তা কারখানায় নিয়ে আসেন শ্রমিকরা। .এরপর কারখানায় কাপড়গুলো ভাঁজ করা হয়। কারিগরা বাংলানিউজকে জানান, ব্লক-বাটিক প্রিন্টের কাপড়ের দাম নির্ভর করে এর রঙের ওপর। কাপড়ে প্রাকৃতিক রঙের ব্যবহার হলে এর দাম তুলনামূলকভাবে বেশি হয়।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।