ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

ফুটবল

আজ আর্জেন্টিনার সামনে যত সমীকরণ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
আজ আর্জেন্টিনার সামনে যত সমীকরণ

কঠিন সমীকণ মাথায় নিয়ে বিশ্বকাপে টিকে থাকার ম্যাচে আজ (৩০ নভেম্বর) বুধবার রাতে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত হবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

তবে সি-গ্রুপের চার দলের সামনেই সুযোগ থাকছে নকআউটে যাওয়ার।

সি-গ্রুপের বর্তমান পয়েন্ট টেবিলে, দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। গোল হজম ও দেয়ার ব্যবধান তাদের ২। দুইয়ে থাকা আর্জেন্টিনার এক জয় এক হারে পয়েন্ট ৩। গোল ব্যবধান ১। তিনে রয়েছে সৌদি আরব। এক জয় এক হারে ৩ পয়েন্ট থাকলেও, আর্জেন্টিনার বিপক্ষে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তিনে রয়েছে তারা। আর দুই ম্যাচে এক ড্র, এক হারে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে মেক্সিকো।

যদি আজ কোনও কারণে আর্জেন্টিনা হেরে যায় পোল্যান্ডের বিপক্ষে তাহলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হবে মেসিদের। আর তাতে ২০ বছর পর প্রথম রাউন্ডে বাদ পড়ার তিক্ত অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরতে হবে মেসি-দিবালাদের।

নকআউট পর্বে নিজেদের নিয়ে যেতে পোলিশদের বিপক্ষে জয় ভিন্ন কোনও পথ খোলা নেই আকাশি-নীলদের সামনে। অপরদিকে পোল্যান্ডের কেবল ড্র করলেই চলবে।
কোনো কারণে যদি পোল্যান্ডের বিপক্ষে ড্র করে আর্জেন্টিনা, তাহলেও সম্ভাবনা রয়ে যাচ্ছে স্কালোনি শিষ্যদের। তখন তাদের চেয়ে থাকতে হবে সৌদি আরব ও মেক্সিকোর ম্যাচের ওপর।

মেক্সিকোকে যদি সৌদি হারিয়ে দেয় আর আর্জেন্টিনা পোল্যান্ডের বিপক্ষে ড্র করে তাহলে বিশ্বকাপ মিশনের সমাপ্তি টানতে হবে আর্জেন্টাইনদের। কেননা, তখন রানার্সআপ হয়ে শেষ ষোলো নিশ্চিত হবে সৌদির।

যদি মেক্সিকো সৌদির বিপক্ষে জিতে যায় তাহলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে আরবরা। আর পোল্যান্ডের বিপক্ষে ড্র করেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় রানার্সআপ হয়ে রাউন্ড অফ সিক্সটিন নিশ্চিত হবে মেসিদের। আর পোল্যান্ড তখন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ১৯৮৬ সালের পর নাম লেখাবে দ্বিতীয় পর্বে।

সৌদি আর আর্জেন্টিনা জিতে গেলে তখন কপাল পুড়বে পোল্যান্ডের। তখন সৌদি ১৯৯৪ সালের পর প্রথমবারের মতো খেলবে দ্বিতীয় পর্বে। তখন আর্জেন্টিনা আর সৌদির গোল ব্যবধান হিসাব করে নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন আর রানার্সআপ।  তখন পয়েন্ট টেবিলের অবস্থা দাঁড়াবে আর্জেন্টিনা ৬, সৌদি আরব ৬, পোল্যান্ড ৪, মেক্সিকো ১।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa