ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনার মতো জিততে চায় কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
আর্জেন্টিনার মতো জিততে চায় কলম্বিয়া

এমনিতেই কোপা আমেরিকাকে ঠিক শীর্ষ পর্যায়ের ফুটবল টুর্নামেন্ট ভাবতে পারেন না সমালোচকরা। তুলনায় ইউরোকে অনেকটাই এগিয়ে রাখেন অনেকে।

যদিও আর্জেন্টিনা ও ব্রাজিল থাকায় এই টুর্নামেন্টের ওপর নজর থাকে বহু ফুটবলপ্রেমীর। তাছাড়া একথা অস্বীকার করার উপায় নেই যে, ২০২২ সালে বিশ্বকাপ জেতার পর থেকে কোপায় আগ্রহের কেন্দ্রবিন্দু এখন আর্জেন্টিনাই।  

বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পরেও দারুণ ছন্দে আছে আলবিসেলেস্তেরা। কাতার থেকে শিরোপা নিয়ে ফেরার পর থেকে এখন পর্যন্ত ১৭ ম্যাচ খেলে মাত্র একটিতে হেরেছে তারা। এবারের কোপায়ও তারা এখন পর্যন্ত টানা জয়ের ধারায় রয়েছে। গ্রুপ পর্বের তিন ম্যাচই জিতে গ্রুপসেরা হয়ে উঠেছে কোয়ার্টার ফাইনালে।  সবমিলিয়ে স্কালোনির শিষ্যদের ফর্ম এতোই ভালো যে, কলম্বিয়ার মতো দলও তাদের এখন 'আদর্শ' মানে। লিওনেল মেসিদের মতো জিততে চায় তারাও।  

সদ্যই ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে ড্র করে কোয়ার্টার ফাইনালে উঠেছে কলম্বিয়া। যেখানে তাদের প্রতিপক্ষ। তবে এতেও খুশি নন দলটির কোচ নেস্তর লোরেঞ্জো। ব্রাজিলের মতো দলকে রুখে দেওয়ার পর নিজেদের ফেভারিট ভাবেন কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, '(ব্রাজিলের বিপক্ষে) আমাদের জেতা উচিত ছিল। তবে আমাদের পা মাটিতেই রাখছি। আমরা যখন আর্জেন্টিনার মতো জিততে পারবো, তখন হয়তো আমরা নিজেদের আর্জেন্টিনা, ব্রাজিল কিংবা উরুগুয়ের মতো ফেভারিট ভাবতে পারবো। '

মজার ব্যাপার হচ্ছে নেস্তর লোরেঞ্জো নিজেও একজন আর্জেন্টাইন। তার অধীনে দারুণ সময় কাটাচ্ছে কলম্বিয়া। দলটি টানা ২৬ ম্যাচে (নেস্তরের অধীনে ২৩ ম্যাচ) অপরাজিত রয়েছে। এবারের কোপায় তারা গ্রুপ পর্বে ৩ ম্যাচের ২টিতে জয় পেয়েছে এবং অন্যটিতে করেছে ড্র। ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা (৩ ম্যাচে ব্রাজিলের সংগ্রহ ৫ পয়েন্ট)। শেষ আটে কলম্বিয়ার প্রতিপক্ষ পানামা। আগামী ৭ জুলাই মুখোমুখি হবে দুই দল।

টানা জয়ের ধারায় থাকা সত্ত্বেও কলম্বিয়া কোচের চোখে তার নিজের দল কোপার ফেভারিট নয়। তবে নিজ দলের প্রশংসাও করেছেন তিনি, 'গল্পটা অনেক দীর্ঘ এবং আমরা কেবল ছোট পাতা লেখা শুরু করেছি। এই দলের সাহস আছে, আমরা এটাকে মূল্য দিই। আমরা এই যুগের অন্যতম সেরা খেলাটা খেলেছি। যদিও হারের শঙ্কা নিয়ে শুরু হয়েছিল। কিন্তু ছেলেরা যেভাবে খেলেছে, তাদের নিয়ে আমি গর্বিত। এত শক্ত প্রতিপক্ষের বিপক্ষে খেলা সহজ নয়। এখনকার ব্রাজিল দলে অনেক সেরা খেলোয়াড় আছে। আমরা জিততে পারিনি, তবে ফলাফল যা-ই হোক, আমার অনুভূতি একইরকম। কারণ দলটা এক ধাপ এগিয়ে গেছে। পানামার (শেষ আটের প্রতিপক্ষ) কথা ভেবে ভালো লাগছে। '

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।