ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ফুটবল

‘বর্ণবাদী’ গান গেয়ে আর্জেন্টাইন ফুটবলারের ক্ষমা প্রার্থনা, তদন্ত করবে চেলসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
‘বর্ণবাদী’ গান গেয়ে আর্জেন্টাইন ফুটবলারের ক্ষমা প্রার্থনা, তদন্ত করবে চেলসি

আর্জেন্টিনা মিডফিল্ডার এনসো ফের্নান্দেসের ইনস্টাগ্রামে শেয়ার করা ভিডিও নিয়ে সমালোচনা থামছেই না। ইতোমধ্যে ভিডিওটিকে ‘বর্ণবাদী’ দাবি করে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন।

এবার এই বিষয়কে কেন্দ্র করে তদন্ত করার কথা জানিয়েছে চেলসি ফুটবল ক্লাব।

ঘটনাটা ঘটে কোপা আমেরিকার ফাইনালের দিন। কলম্বিয়াকে হারিয়ে শিরোপা উল্লাসের সময় সতীর্থদের সঙ্গে গান গাইতে দেখা যায় এনসোকে। যেই গানের কথায় ফরাসি ফুটবল দলের বিরুদ্ধে ‘বর্ণবিদ্বেষের’ ইঙ্গিত পাওয়া যায়। ইনস্টাগ্রামের লাইভে গাওয়া এই গান টুইটারে পোস্ট করেন ওয়েসলে ফোফানা। ক্যাপশনে তিনি লিখেন, ‘২০২৪ সালে ফুটবল: বাধাহীন বর্ণবাদ’।  

ফোফানার এই টুইটারের পোস্টের পর ফেঁপে ওঠেন অনেকেই। ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনও তার ব্যতিক্রম হয়নি। এক বিবৃতিতে এফএফএফ জানায়, বর্ণবাদ এবং বৈষম্যমূলক মন্তব্য করার কারণে তারা আইনি ব্যবস্থা নেবে। বিবৃতিতে এফএফএফের গভর্নিং বডি আরও জানায়, ফেডারেশনের সভাপতি ফিলিপ দিয়ালো ফিফা সভাপতি জিয়ান্তি ইনফান্তিনো ও আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লদিও ফাবিয়ানকে ‘বর্ণবিদ্বেষী’ এই মন্তব্যের জবাব দিতে চ্যালেঞ্জ জানাবেন।

পরবর্তীতে অবশ্য ক্ষমা চান এনসো। এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘এই গানের কথাগুলো যে অত্যন্ত অপমানজনক, এই বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু আমি সবসময় সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে এবং কোপা আমেরিকার শিরোপা উদযাপনের সময় এই গানে জড়িয়ে পড়ার জন্য ক্ষমাপ্রার্থী। ’

এই গানের কথা নিজেকে প্রতিফলিত করেনা দাবি করে এনসো বলেন, ‘ওই ভিডিও, ওই মুহূর্ত, ওই কথাগুলো ধারা আমার বিশ্বাস বা চরিত্র প্রতিফলিত হয় না। আমি এটার জন্য ক্ষমা প্রার্থনা করছি। ’

চেলসির এই মিডফিল্ডারের প্রকাশ্যে ক্ষমা চাওয়ার ব্যাপারটিকে ইতিবাচকভাবে নিয়েছে ক্লাব। তবে বিষয়টি খতিয়ে দেখতে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে তারা। আজ এক বিবৃতিতে সব ধরণের বৈষম্য ও বর্ণবাদের বিরুদ্ধে দাবি করে এনসোর বিষয়টি নিয়ে তদন্ত শুরু করার কথা জানায় ব্লুজরা।  

বিবৃতিতে বলা হয়, ‘সকল ধরণের বৈষম্যকে চেলসি ফুটবল ক্লাব সম্পূর্ণভাবে বর্জন করে। একটি বর্ণবাদবিরোধী ক্লাব হিসেবে সকল শ্রেণী ও জাতের, সকল সংস্কৃতির এবং সকল কমিউনিটির মানুষকে গ্রহণ করায় গর্ববোধ করছি। ’

‘আমরা আমাদের খেলোয়াড়দের প্রকাশ্যে ক্ষমা চাওয়ার ব্যাপারটি ইতিবাচকভাবে নিয়ে তাদেরকে শিক্ষা দেওয়ার মাধ্যমে গঠন করতে চাই। ইতোমধ্যে বিষয়টি তদন্তে ক্লাব একটি অভ্যন্তরীণ শৃঙ্খলা কমিটি গঠন করেছে। ’

এদিকে একই ব্যাপার নিয়ে ফিফা এখনও অফিসিয়ালি কিছু জানায়নি। তবে একটি সূত্র থেকে জানা যায়, ভিডিওটি ফিফা দেখেছে এবং ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রস্তুতি নিচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।