ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইরান-নাইজেরিয়া ম্যাচ গোলশূন্য ড্র

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫২ ঘণ্টা, জুন ১৭, ২০১৪
ইরান-নাইজেরিয়া ম্যাচ গোলশূন্য ড্র ছবি: সংগৃহীত

ঢাকা: ইরান-নাইজেরিয়া ম্যাচের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপের প্রথম গোলশূন্য ম্যাচটি হয়ে গেলো। ম্যাচের প্রধমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও গোলের দেখা পায়নি কোনো দল।



খেলার শুরু থেকেই রক্ষণাত্মকভাবে খেলতে থাকে দু’দলই। তবে প্রথমার্ধের শেষ দিকে অনেকটা আক্রমণে যেতে শুরু করে সুপার ঈগলরা। যদিও শেষ পর্যন্ত তা সফল হয়নি। অন্যদিকে, বিচ্ছিন্নভাবে কয়েকটি আক্রমণ করেও ব্যর্থ হয় ইরান।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ইরানকে অনেকটা চেপে ধরে নাইজেরিয়া। তাতেও কোনো সাফল্য না আসলে ৫২ মিনিটের মাথায় ভিক্টর মুসেসকে উঠিয়ে বদলি খেলোয়াড় হিসেবে ফরোয়ার্ড শোলো অ্যামিওবিকে মাঠে নামান কোচ স্টিফেন কোশি। ৭০ মিনিটে হেড থেকে অল্পের জন্য গোল বঞ্চিত হন অ্যামিওবি।

খেলার ৩৪ মিনিটের মাথায় ইরানের একটি আক্রমণ দৃঢ়তার সঙ্গে ফিরিয়ে দেন নাইজেরিয়ান গোলরক্ষক এনিয়েমা। যা ম্যাচে ইরানের এগিয়ে যাওয়ার জন্য ছিল সবচেয়ে বড় সুযোগ।  

এর আগে ৬৯ মিনিটে আরও একটি পরিবর্তন আনে নাইজেরিয়া। র‌্যামন আজিজকে উঠিয়ে নামানো হয় পিটার ওডেমউঙ্গিকে।

৭৫ মিনিটের মাথায় ম্যাচের প্রথম হলুদ কার্ড পান ইরানের আন্দ্রানিক। এছাড়া ৭৮ মিনিটের মাথায় ইরানের আশকান দেজাঘকে উঠিয়ে আলিরেজা জাহানবক্সকে নামানো হয়।

এশিয়ার সেরা ফুটবল দল হয়ে এবারের বিশ্বকাপে স্থান পায় ইরান। যদিও ২০১০ বিশ্বকাপে স্থান হয়নি ইরানের। আর ‘সুপার ঈগল’ খ্যাত নাইজেরিয়া ২০১০ সালের বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়।

বিশ্বকাপে ইরানের অর্জন বলতে ১৯৭৮, ১৯৯৮ এবং ২০০৬ এর বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায়। তবে দলটির সেন্ট্রাল ডিফেন্সিভ জুটি বেশ মজবুত। কোচ কার্লোস কুইরোজ দলে ট্যাকটিক্যাল শৃঙ্খলা এনেছেন।

অন্যদিকে, ১৯৯৪ ও ১৯৯৮ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড এবং ২০০২ ও ২০১০ সালে প্রথম রাউন্ড পর্যন্ত নিজেদের টেনে নিতে সক্ষম হন নাইজেরিয়ান খেলোয়াড়রা। আক্রমণাত্মক ফুটবলের কারণে নাইজেরিয়ার ফুটবল দৃষ্টিনন্দন। আবার প্রয়োজনে দলটি দৃঢ়প্রতিজ্ঞ হতে পারে তারও নজির রয়েছে।
 
বাংলাদেশ সময়: ০২১৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।