ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

ফুটবলের উন্নয়নে চীনের দ্বারস্থ বাফুফে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
ফুটবলের উন্নয়নে চীনের দ্বারস্থ বাফুফে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ফুটবলের র‌্যাংকিংয়ে ইতিহাসের বাজে অবনমনসহ নানা কারণে বারবার প্রশ্নবিদ্ধ হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তাই আটঘাট বেঁধে মাঠে নেমেছে দেশের ফুটবলের সর্বোচ্চ অভিভাবক। এর ধারাবাহিকতায় চীনের সঙ্গে দু’দফায় বৈঠক করেছে সংস্থাটি।

২০-২১ মার্চ এই দু’দিনের সফরে চায়নিজ ফুটবল ফেডারেশনের সঙ্গে আলাপ-আলোচনায় অংশ নিতে বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ সংশ্লিষ্ট কয়েকজন যান।

বৈঠকে দেশের ফুটবল উন্নয়নে দু’দেশের সমঝোতা হয়েছে।

নারী ও পুরুষ বিভিন্ন বয়সভিত্তিক দলের সঙ্গে চায়নার বিভিন্ন বয়সভিত্তিক দল ও ক্লাবের প্রীতি ম্যাচের আয়োজনসহ রেফারি-কোচিং ডেভলপমেন্ট নিয়ে আলোচনা হয়েছে।

এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বাংলানিউজকে জানান, ‘চায়না ফুটবলে বিগ ইনভেস্টমেন্ট নিয়ে এগিয়ে যাচ্ছে। ভালো দল গড়ছে। এই দু’দিনের সফরে আমরা তাদের সঙ্গে বাংলাদেশের ফুটবলের আদান-প্রদান নিয়ে আলোচনা করেছি। আমাদের জাতীয় নারী ও পুরুষ দলের সঙ্গে চাইনিজ ফুটবল দলের প্রীতি ম্যাচের আয়োজন ও ক্লাবগুলোর দু’দেশে গিয়ে খেলতে যাওয়া-আসা নিয়ে আলোচনা হয়েছে। ’

এর মাধ্যমে দু’দেশের ফুটবল উন্নয়নে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর এখনও হয়নি। তবে অচিরেই একটি কনক্রিট চুক্তি করবে বাফুফে। চায়না ফুটবল ফেডারেশন ইতিবাচক সাড়া দিয়েছে বলে জানান তিনি।
 
এপ্রিলের তৃতীয় সপ্তাহে বঙ্গবন্ধু গোল্ড কাপে চাইনিজ কোনো দল আসবে কিনা এমন প্রশ্নের জবাবে সোহাগ বলেন, হঠাৎ করে জানিয়ে তাদের আনা সম্ভব নয়। তাদের ক্যালেন্ডারের সময়সূচির সঙ্গে সামঞ্জস্য থাকতে হবে। আর সমঝোতা চুক্তির পর হয়তো সামনের টুর্নামেন্টে তাদের আনা সম্ভব হবে।

চায়নাসহ দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুরের সঙ্গে আলাপ-আলোচনা করবে বাফুফে। এক্ষেত্রে এশিয়ার ছয়-সাতটি দেশের সঙ্গে সমঝোতায় পৌঁছাতে চায় দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ২৩ মার্চ ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।