ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

৪৫ বছরে ম্যানইউর সবচেয়ে বাজে রেকর্ডে মরিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
৪৫ বছরে ম্যানইউর সবচেয়ে বাজে রেকর্ডে মরিনহো ৪৫ বছরে ম্যানইউর সবচেয়ে বাজে হোম রেকর্ডে মরিনহো/ছবি: সংগৃহীত

১৯৭৩-৭৪ অবনমনের মৌসুমের পর হোম ম্যাচে সবচেয়ে কম জয়ের হার ম্যানচেস্টার ইউনাইটেডের। এমন পরিসখ্যানে আগের যেকোনো কোচের চেয়ে সবচেয়ে বাজে সময় পার করছেন হোসে মরিনহো।

সবশেষ ম্যাচে এভারটনের বিপক্ষে ইনজুরি সময়ে জ্লাতান ইব্রাহিমোভিচের পেনাল্টিতে হার এড়িয়ে (১-১) মাঠ ছাড়ে রেড ডেভিলসরা। প্রিমিয়ার লিগে গত বছরের অক্টোবরে চেলসির মাঠে ৪-০ গোলে হারের পর থেকে অপরাজেয় ধারা ধরে রাখলেও হোম ভেন্যুতে জয়ের জন্য ধুঁকছে মরিনহোর শিষ্যরা।

এই ২০ ম্যাচের (হোম ও অ্যাওয়ে মিলিয়ে) মধ্যে ১০টিই ড্রয়ে নিষ্পত্তি হয়। যার মধ্যে শেষ ছয়টি হোম ম্যাচের পাঁচটিই এ তালিকায়। ওল্ড ট্রাফোর্ডে মরিনহোর অধীনে ছয়টি লিগ ম্যাচে জয়ের দেখা পেয়েছে ইউনাইটেড।

১৬টি হোম ম্যাচের মধ্যে একটি হারলেও (৯টি ড্র) জয়ের হারে পূর্বসূরি লুইস ফন গাল ও ডেভিড ময়েজের ধারেকাছেও নেই মরিনহো। এক বছরের বিরতীতে (অবনমন) দ্বিতীয় বিভাগ থেকে ফিরে আসার পর যোকোনো ইউনাইটেড কোচের অর্জনের খাতায় এটি নিকৃষ্টতম!

হোসে মরিনহো (২০১৬-১৭): ৩৭.৫ শতাশংশ (১৬ ম্যাচে ৬ জয়)

লুইস ফন গাল (২০১৪-১৬): ৬৮ শতাংশ (৩৮ ম্যাচে ২৬)

রায়ান গিগস (২০১৪, অন্তর্বর্তীকালীন): ৬৭ শতাংশ (৩ ম্যাচে ২)

ডেভিড ময়েস (২০১৩-১৪): ৪৪ শতাংশ (১৬ ম্যাচে ৭)

স্যার অ্যালেক্স ফার্গুসন (১৯৮৬-২০১৩): ৭২ শতাংশ (৫১৭ ম্যাচে ৩৭০)

রন অ্যাটকিনসন (১৯৮১-৮৬): ৫৮ শতাংশ (১১২ ম্যাচে ৬৫)

ডেভ সেক্সটন (১৯৭৭-৮১): ৫২ শতাংশ (৮৪ ম্যাচে ৪৪)

টমি ডোচার্টি (১৯৭২-৭৭): শীর্ষ লিগ: ৫৫ শতাংশ (৭৩ ম্যাচে ৪০); দ্বিতীয় বিভাগ (১৯৭৪-৭৫): ৮১ শতাশং (২১ ম্যাচে ১৭)।

চলতি মৌসুমে ম্যানইউর ৯টি লিগ ম্যাচ বাকি। তিনটি হোম ভেন্যুতে। প্রতিপক্ষ চেলসি, সোয়ানসি সিটি ও ক্রিস্টাল সিটি। পয়েন্ট টেবিলে ২৯ ম্যাচে ১৪ জয়, ১২ ড্র ও ৩ পরাজয়ে ৫৪ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে ইউনাইটেড। ১২ ম্যাচে ড্র ট্রেবল জয়ী ১৯৯৮-৯৯ মৌসুমের পর সবচেয়ে বেশি। ওই মৌসুমটিতে লিগে ১৩ ম্যাচে ড্র করেছিল ইংলিশ জায়ান্টরা।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ৬ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।