ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

দলবদলে নেই জৌলুশ, দল গোছানোয় ব্যস্ত ক্লাব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
দলবদলে নেই জৌলুশ, দল গোছানোয় ব্যস্ত ক্লাব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাইলজের দুর্বলতা কাটিয়ে ফুটবল খেলোয়াড়দের দলবদলে সময় বেঁধে দিয়েছে বাফুফে। ১ এপ্রিল থেকে শুরু হয়েছে দলবদলের কার্যক্রম। তবে দলবদলের নির্ধারিত সময়ের ১০ দিন কেটে গেলেও নিবন্ধন করেননি কোনো খেলোয়াড়। এদিকে ক্লাবগুলোও দল গোছানোয় ব্যস্ত।

১ থেকে ৩০ এপ্রিল এক মাস ২০১৬-১৭ ঘরোয়া ফুটবল মৌসুমের দলবদলেরর সময়সূচি নির্ধারিত করে নিবন্ধনের জন্য খেলোয়াড় ও ক্লাবগুলোকে নির্দেশনা দিয়েছে দেশের ফুটবলের সর্বোচ্চ এই সংস্থা। প্রথম দশদিনে দলবদলের একটিও নিবন্ধন হয়নি বাফুফেতে।

এদিকে ক্লাবগুলো নিজেদের দল গোছাতে ব্যস্ত। বিদেশি খেলোয়াড় নিয়ে শুরু হয়েছে জটিলতা। এবার বিদেশি খেলোয়াড় কোটা কমিয়ে তিনজন নিবন্ধন করার নিয়ম করে দিয়েছে বাফুফে এবং ম্যাচের মধ্যে দুজন খেলতে পারবে ও বিদেশি খেলোয়াড়ের বদলি বিদেশিরাই হবে।

এতে কিছুটা ভাবনায় পড়ে গেছে দেশের ক্লাবগুলো। বাফুফের এ সিদ্ধান্ত মাথায় রেখে ভেবেচিন্তে বিদেশি খেলোয়াড় নিবন্ধন নিয়ে কাজ করছে ক্লাবগুলো। দেশি খেলোয়াড় চূড়ান্ত করা প্রায় শেষের দিকে বলে জানা গেছে।

এবার একই সাথে শুরু হয়েছে প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের ২০১৬-১৭ মৌসুম। ২০০৭ থেকে ২০১৭, ১০ বছরেও দেশি ফুটবলকে পেশাদার মোড়ক দিতে পারেনি বাফুফে। দুর্বল বাইলজের ফাঁকফোকর থাকায় দলবদলের আগে শুরু হয় ক্লাব-ফুটবলারদের নাটক। গত মৌসুমেও ফুটবলার নিয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ও চট্টগ্রাম আবাহনীর মধ্যকার ঝামেলা আদালত পর্যন্ত গিয়েছিল। যদিও আদালতের নির্দেশে শেষ পর্যন্ত বাফুফে ঝামেলার অবসান করেছিল।

এবার দোদুল্যমান অবস্থায় কিছু খেলোয়াড়ের ভাগ্য। ফুটবলার নিবন্ধন শুরুর আগেই ঝামেলায় আরিফুল ইসলাম, শাকিল আহমেদ, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, তপু বর্মণ ও জুয়েল রানা। গত মৌসুমে আবাহনীতে খেললেও ২০১৬-১৭ প্রিমিয়ার লিগে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবে যোগ দিচ্ছেন তারা।

‘চুক্তি শেষ হয়নি’ দাবি করে আবাহনী তাদের ১ বছর নিষিদ্ধ করার চিঠি দেয়ায় নতুন দলের সঙ্গে কলকাতা যেতে পারেননি কন্ডিশনিং ক্যাম্প করতে। প্রিমিয়ার লিগের পর মাগুরায় বঙ্গবন্ধু কাপ ও চট্টগ্রামে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ খেলেছেন তারা আবাহনীর হয়ে, কিন্তু এএফসি কাপের অনুশীলনে যোগ দেননি। তাদের দাবি, মৌসুম শেষ হওয়ায় তারা উন্মুক্ত। আর ক্লাবের দাবি, তারা আবাহনীর খেলোয়াড়। মূলত ক্লাবের সঙ্গে ফুটবলারদের চুক্তির মেয়াদ অস্পষ্ট থাকার কারণেই সব ঝামেলা।

বাফুফে জ্যেষ্ঠ সহ-সভাপতি পেশাদার লিগ কমিটি চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী বাংলানিউজকে জানান, ‘আবাহনী তাদের ১ বছর নিষিদ্ধ করেছে বলে আমাদের জানিয়েছি। বিষয়টি প্লেয়ার্স স্ট্যাটাস কমিটিতে দেব; বাইলজে যা আছে, তা-ই হবে। ’

তবে এবার মৌসুম এক বছরের মধ্যেই শেষ করতে চায় বাফুফে। প্রতিবছর এখন থেকে মৌসুম শুরু হবে দলবদল শুরুর ১০ দিন আগে। নির্দিষ্ট করে বললে ২০ মার্চ। আর মৌসুম শেষ হবে পরের বছর ১৯ মার্চ। দলবদল শুরু হবে ১ এপ্রিল। চলবে ৩০ এপ্রিল পর্যন্ত।

পেশাদার লিগের এই চেয়ারম্যান জানান, 'এবার মৌসুম মানে মৌসুম। কোন ঝুটঝামেলা যাতে না হয় তাই সময়ও বেঁধে দিয়েছি। এবার প্রত্যেকটা দল শক্তিশালী হবে। লিগও জমবে। '

এই বেঁধে দেয়া সময় নিয়ে মাঠে সেই পুরোনো ঐতিহ্য ফিরে পেতে চায় মোহামেডান স্পোর্টিং ক্লাব। ক্লাবের ফুটবল দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু বাংলানিউজকে জানান, 'আমরা ইতোমধ্যে দল গুছিয়ে ফেলেছি। শুধু বিদেশি খেলোয়াড় নিতে যা দেরী হচ্ছে। এক সপ্তাহের মধ্যে দলবদলের নিবন্ধন কার্যক্রম শেষ করবো। '

এই প্রথম প্রফেশনাল ফুটবলের দুই লিগের দলবদল একই সময় হচ্ছে। ১ এপ্রিল শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের খেলোয়াড় নিবন্ধন। মে মাসে ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াবে ফুটবল। লিগ শুরু হবে জুনের প্রথম সপ্তাহে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ১০ এপ্রিল ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।