ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

আর্জেন্টিনার কোচ পদে ফেভারিট সাম্পাওলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
আর্জেন্টিনার কোচ পদে ফেভারিট সাম্পাওলি জর্জ সাম্পাওলি/ছবি: সংগৃহীত

কে হচ্ছেন আর্জেন্টিনার পরবর্তী কোচ? বরখাস্ত হওয়া এদগার্দো বাউজার স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে এগিয়ে জর্জ সাম্পাওলি। দিয়েগো সিমিওনের নামও শোনা যাচ্ছে। চিলির কোপা আমেরিকা জয়ী আর্জেন্টাইন কোচ সাম্পাওলির সম্ভাবনাই বেশি বলে বাতাসে জোর গুঞ্জন।

এখনো আনুষ্ঠানিকভাবে কাউকে কোচ হওয়ার প্রস্তাব দেয়নি আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। জানা যায়, খুব শিগগিরই স্পেন সফরে যেতে পারেন এএফএ’র নবনির্বাচিত প্রেসিডেন্ট ক্লুদিও তাপিয়া।

চলতি মৌসুমে সেভিয়ার ডাগআউট সামলাচ্ছেন সাম্পাওলি। অ্যাতলেতিকো মাদ্রিদের দায়িত্বে দিয়েগো সিমিওন।

প্রশ্ন হচ্ছে, সাম্পাওলিকে কী অতটা সহজে ছাড়বে সেভিয়া। চুক্তির মেয়াদ শেষের এক বছর আগে ক্লাব ছাড়ার অনুমতি দিলে এএফএ’র কাছে ১.৫ মিলিয়ন ইউরো চাইতে পারে তারা। জুলাইয়ের পর ফি’র পরিমান বাড়বে।

দীর্ঘ মেয়াদে কোচিং চুক্তি করতে চায় এএফএ। এটি হতে পারে ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত। অস্ট্রেলিয়ায় ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচের আগে সম্ভাব্য নতুন কোচ দায়িত্ব গ্রহণ করবেন।

আলবিসেলেস্তেদের কোচ পদে মাত্র আট মাস টিকতে পেরেছেন দু’বারের কোপা লিবার্তাদোরেস (দক্ষিণ আমেরিকার ক্লাব শ্রেষ্ঠত্বের আসর) জয়ী বাউজা। যার অধীনে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। জয় মাত্র তিন ম্যাচে।

প্যারাগুয়ে ও ব্রাজিলের পর সবশেষ বলিভিয়ার বিপক্ষে হারের লজ্জায় ডোবে মেসিবিহীন আর্জেন্টিনা। ব্যাপক সমালোচনার মুখে শেষ পর্যন্ত কোচের পদ থেকে অপসারণ করা হয় বাউজাকে। ২০১৮ রাশিয়া ওয়ার্ল্ডকাপের টিকিট নিশ্চিতের দৌড়ে হুমকির মুখে লিওনেল মেসির দল!

দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে আর্জেন্টিনা। আর চারটি করে ম্যাচ বাকি। শীর্ষ চারটি টিম সরাসরি জায়গা করে নেবে বিশ্বকাপের মূল পর্বে। পঞ্চম স্থানে থাকা দলকে প্লে-অফের বাধা টপকাতে হবে।

প্রসঙ্গত, গত মাসে চিলির বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচটিতে রেফারির সঙ্গে বাজে আচরণের দায়ে লিওনেল মেসিকে বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচ নিষিদ্ধ করে ফিফা। মিস করেন বলিভিয়া ম্যাচ। আরও তিন ম্যাচে দলের অধিনায়ককে ছাড়াই মাঠে নামতে হবে। আপিলের সুযোগ থাকছে।

আর্জেন্টিনার শেষ চার ম্যাচের প্রতিপক্ষ যথাক্রমে উরুগুয়ে, ভেনেজুয়েলা, পেরু ও ‍ইকুয়েডর। এর মধ্যে উরুগুয়ে ও ইকুয়েডরের বিপক্ষে থাকছে অ্যাওয়ে ম্যাচের চ্যালেঞ্জ।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ১১ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।