ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

৭২ ক্লাব নিয়ে পাইওনিয়ার ফুটবল লিগ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
৭২ ক্লাব নিয়ে পাইওনিয়ার ফুটবল লিগ ৭২ ক্লাব নিয়ে পাইওনিয়ার ফুটবল লিগ

চলতি বছরের মে মাস থেকে মাঠে গড়াচ্ছে পাইওনিয়ার ফুটবল লিগ। টুর্নামেন্টের এটি ২৭তম আসর। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এমনই সিদ্ধান্ত নিয়েছে পাইওনিয়ার ফুটবল লিগ কমিটি।

আসন্ন এই লিগে অংশ নিতে যাচ্ছে ৭২টি ক্লাব। যার মধ্যে ঢাকার বাইরের ক্লাব ২৪টি এবং ঢাকা মেট্রোপলিটনের ক্লাব ৪৮টি।

এই লিগের টাইটেল স্পন্সর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। এছাড়া কো-স্পন্সর নেওয়া হবে। লিগের নামকরণ করা হবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশন পাইওনিয়ার ফুটবল লিগ-২০১৭।

ছয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই লিগের ম্যাচগুলো। সবগুলো ভেন্যুই ঢাকা শহরের ভেতরের। এই লিগে অংশ নিতে ইতোমধ্যে ২ হাজার ২৫০ জন খেলোয়াড় নিবন্ধন করেছে। প্রথম পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে লিগ পদ্ধতিতে। এরপর ২০টি দলকে নিয়ে হবে ফাইনাল রাউন্ড। সেখান থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। শীর্ষ চারটি দল তৃতীয় বিভাগে উন্নীত হবে। ১০টি দল রেলিগেশন প্রাপ্ত হবে।

এই লিগ থেকে ৭০ জন তরুণকে (অনূর্ধ্ব-১৬) বাছাই করবে লিগ কমিটি। পরে তাদের নিয়ে প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করা হবে। সেখান থেকে ৩০ জনকে চূড়ান্ত প্রশিক্ষণ ক্যাম্পে ডাকা হবে।

এ লিগকে সামনে রেখে ৬টি উপ-কমিটি গঠন করা হয়েছে। সেগুলো হলো-ডিসিপ্লিনারি কমিটি, ল এন্ড অর্ডার কমিটি, আপিল কমিটি, ওপেনিং ও ক্লোজিং কমিটি এবং সিলেকশন কমিটি।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ১৭ এপ্রিল ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।