ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

চলতি মাসেই অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
চলতি মাসেই অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব ছবি: সংগৃহীত

প্রাথমিক পর্ব শেষে অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের খেলা শুরু হবে চলতি মাসের ২৩ এপ্রিল থেকে। রাজধানীর জাতীয় স্টেডিয়ামে হবে চূড়ান্ত পর্বের খেলা। দুটি সেমি-ফাইনাল হবে ৩০ এপ্রিল। ফাইনাল হবে মে’র ৪ তারিখ।

মোট আট দল নিয়ে এ পর্ব শুরু হতে যাচ্ছে। দলগুলো হলো বিকেএসপি, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, রংপুর, রাজশাহী, সাতক্ষীরা এবং সিলেট।

টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও বাফুফের সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি সংবাদ সম্মেলন করে এ তথ্য দিয়েছেন। তার বিশ্বাস, এই টুর্নামেন্ট থেকে আগামীর খেলোয়াড়রা উঠে আসবে।

তিনি জানান, ‘এই টুর্নামেন্ট আগে সোহরাওয়ার্দী কাপ নামে পরিচিত ছিল। বাফুফের নির্বাচনে আমাদের প্রতিশ্রুতি ছিল অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্ট করার। সেই সিদ্ধান্ত অনুযায়ীই ইতোমধ্যে আমরা প্রাথমিক পর্ব সুন্দরভাবে শেষ করেছি। সালাম মুর্শেদী, ইলিয়াস হোসেনের মতো তারকা ফুটবলারদের জন্ম হয়েছে সোহরাওয়ার্দী কাপ থেকে। আশা করছি, এই টুর্নামেন্ট থেকে জাতীয় দলের পাইপলাইনে নতুন অনেক ফুটবলার আসবে। ’

১০ বছর পর শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। সর্বশেষ ২০০৭ সালে ‘সোহরাওয়ার্দি কাপ’ নামে এই প্রতিযোগিতা হয়েছিল। সেটি ছিল অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ। তৃণমূল থেকে খেলোয়াড় তৈরির অন্যতম সিড়ি ধরা হতো এই টুর্নামেন্টকে।

এই প্রতিযোগিতা থেকে উঠে আসা ৫০ জন প্রতিভাবান ফুটবলারকে নিয়ে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের জন্য দীর্ঘমেয়াদী ক্যাম্পের পরিকল্পনাও নিয়েছে ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
 
সারাদেশের আটটি জোনে ৬৪ জেলা, পাঁচটি শিক্ষা বোর্ড, ছয়টি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) নিয়ে শুরু হয়েছিল প্রাথমিক পর্ব। টুর্নামেন্টের চূড়ান্ত পর্বের পৃষ্ঠপোষকতা করছে ওয়ালটন। সোমবার (১৭ এপ্রিল) বাফুফের সঙ্গে এ নিয়ে প্রতিষ্ঠানটির চুক্তিও হয়।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ১৭ এপ্রিল ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।