ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

৪০ বছরে টট্টির বিদায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৭ ঘণ্টা, মে ৪, ২০১৭
৪০ বছরে টট্টির বিদায় ফ্রান্সেসকো টট্টি/ছবি: সংগৃহীত

খেলোয়াড় হিসেবে এটাই ফ্রান্সেসকো টট্টির শেষ মৌসুম। বুটজোড়া তুলে রাখবেন রোমার ইতালিয়ান কিংবদন্তি। ক্লাবের নতুন ক্রীড়া পরিচালক র‌্যামন রদ্রিগেজ ভার্ডেজো এমনটিই নিশ্চিত করেছেন। যিনি মনচি নামে পরিচিত।

এ মৌসুম শেষে রোমার সঙ্গে ৪০ বছর বয়সী টট্টির বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে। গত মাসে ১৭ বছরের সেভিয়া অধ্যায়ের ইতি টেনে ক্রীড়া পরিচালক হিসেবে চার বছরের চুক্তিতে ইতালিতে পাড়ি জমান মনচি।

খেলোয়াড়দের চুক্তিতে রাজি করানো তার দায়িত্ব।

এক প্রেস কনফারেন্সে মনচি বলেন, পরবর্তী মৌসুমে ক্লাবের স্কোয়াডে কোনো জায়গা নেই টট্টির, ‘আমি ইতোমধ্যেই জেনেছি যে পরিচালক হওয়ার জন্য ক্লাবের সঙ্গে টট্টির চুক্তি রয়েছে। পরিচালক হিসেবে কাজ শুরুর আগে খেলোয়াড় হিসেবে এটাই তার শেষ বছর। ’

১৩ বছর বয়স থেকে রোমায় টট্টি। ১৯৯৩ সালে মূল টিমে তার অভিষেক ঘটে। ইতালিয়ান জায়ান্টদের হয়ে প্রায় ৮০০ ম্যাচে মাঠে নেমেছেন ক্লাবের রেকর্ড গোলস্কোরার। এ তালিকায় তার ধারেকাছেও কেউ নেই।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টট্টির নামের পাশে ৩০৭টি গোল (৭৮৩ ম্যাচে)। ১৩৬ গোল নিয়ে দ্বিতীয় স্থানে সাবেক ইতালিয়ান স্ট্রাইকার রবার্তো প্রুজো। শুধু তাই নয়, চ্যাম্পিনস লিগ ম্যাচে সবচেয়ে বয়স্ক গোলস্কোরের রেকর্ডটিও টট্টির দখলে। ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে ৩৮ বছর ৫৯ দিন বয়সে জালের দেখা পান ২০০৬ বিশ্বকাপ জয়ী।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, ৪ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।