ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

৭১ দলের পাইওনিয়ার কিশোর ফুটবল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, মে ৪, ২০১৭
৭১ দলের পাইওনিয়ার কিশোর ফুটবল ছবি: সংগৃহীত

৭১ ক্লাব নিয়ে শুক্রবার (০৫ মে) থেকে মাঠে গড়াচ্ছে পাইওনিয়ার কিশোর ফুটবল লিগ। ১৯৮৭ সাল থেকে শুরু হওয়া এ লিগের এবার ২৭তম আসর। 

বৃহস্পতিবার (০৪ মে) বাফুফের কনফারেন্স কক্ষে লিগের শিডিউল ও দলের নাম প্রকাশ করেছে পাইওনিয়ার কমিটি।  

আসন্ন এই লিগে অংশ নিতে যাচ্ছে ৭২টি ক্লাব।

যার মধ্যে ঢাকার বাইরের ক্লাব ২৪টি এবং ঢাকা মেট্রোপলিটনের ক্লাব ৪৭টি। এই লিগের টাইটেল স্পন্সর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। লিগের নামকরণ করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশন পাইওনিয়ার ফুটবল লিগ-২০১৭।

ছয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই লিগের ম্যাচগুলো। সবগুলো ভেন্যুই ঢাকা শহরের ভেতরের। এই লিগে অংশ নিতে ইতোমধ্যে ২ হাজার ২৫০ জন খেলোয়াড় নিবন্ধন করেছে। প্রথম পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে লিগ পদ্ধতিতে। এরপর ২০টি দলকে নিয়ে হবে ফাইনাল রাউন্ড। সেখান থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। শীর্ষ চারটি দল তৃতীয় বিভাগে উন্নীত হবে। ১০টি দল রেলিগেশন প্রাপ্ত হবে।

এই লিগ থেকে ৭০ জন তরুণকে (অনূর্ধ্ব-১৬) বাছাই করবে লিগ কমিটি। পরে তাদের নিয়ে প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করা হবে। সেখান থেকে ৩০ জনকে চূড়ান্ত প্রশিক্ষণ ক্যাম্পে ডাকা হবে।

এ লিগকে সামনে রেখে ৬টি উপ-কমিটি গঠন করা হয়েছে। সেগুলো হলো- ডিসিপ্লিনারি কমিটি, ল এন্ড অর্ডার কমিটি, আপিল কমিটি, ওপেনিং ও ক্লোজিং কমিটি এবং সিলেকশন কমিটি।

উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাফুফে সদস্য ও পাইওনিয়ার ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান শওকত আলী খান জাহাঙ্গীর। এছাড়াও উপস্থিত ছিলেন বাফুফে সদস্য ও পাইওনিয়ার ফুটবল লিগ কমিটির ডেপুটি চেয়ারম্যান অমিত খান শুভ, পাইওনিয়ার ফুটবল লিগ কমিটির সদস্য হাজী নজরুল ইসলামসহ ঢাকা সিটি করপোরেশনের প্রতিনিধি, পাইওনিয়ার ফুটবল লিগ কমিটির সমম্বয়কারী আরিফুল হক চৌধুরী লিয়ন এবং বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।  

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ০৫ মে ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।