ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

আরও ক্ষুরধার ব্রাজিলিয়ান লুইজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, মে ৬, ২০১৭
আরও ক্ষুরধার ব্রাজিলিয়ান লুইজ ছবি: সংগৃহীত

২০১১ থেকে ২০১৪ সালে চেলসির হয়ে খেলেছেন ব্রাজিলের তারকা ডিফেন্ডার ডেভিড লুইজ। ২০১১ সালে চেলসিতে নাম লেখানো লুইজের প্রতি আস্থা হারিয়ে ফেলেছিলেন দলের সাবেক কোচ হোসে মরিনহো। ২০১৪ সালে ফ্রান্সের ক্লাব পিএসজির কাছে বিক্রি করে দেয়া হয় এই খেলোয়াড়কে।

চলতি মৌসুমে কোচের দায়িত্ব নিয়ে অ্যান্তোনিও কন্তে স্ট্যামফোর্ড ব্রিজে আবারও ফিরিয়ে আনেন লুইজকে।

ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার নিজেকে আরও ক্ষুরধার হিসেবে জানান দিলেন, ‘ফুটবলের এখন প্রায় সব কিছুই মুখস্ত হয়ে গেছে।

খেলাটাকে এখন অনেক বেশি আয়ত্ব করতে পারি, বুঝতে পারি। বড় ম্যাচের জন্য এটা আমার ভিন্ন ধরণের চাপ। কিন্তু, আমি জানি আমার খেলায় আরও উন্নতি হয়েছে। আপনি যদি নিজের প্রতি আস্থা রেখে উন্নতির কথা ভাবেন, তাহলে আপনাকে অবশ্যই আগের চেয়ে নিজেকে আরও ভালো বলে ভাবতে হবে। আমার আগের চেলসি অধ্যায়ের থেকে এবার বেশি ভালো পারফর্ম করছি। ’

২০১৪ সালে নেইমারের বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার পর ব্রাজিলের সবচেয়ে উজ্জ্বল নামটা ছিল লুইজ। তখনকার কোচ লুইস ফেলিপে স্কলারির সবচেয়ে বড় আশ্রয়ও ছিলেন এই লুইজ। তাকে বিশ্বের সেরা ডিফেন্ডারদের একজন বলে মনে করেন চেলসির বর্তমান কোচ অ্যান্তোনিও কন্তে।  

৩০ বছর বয়সী লুইজ আরও যোগ করেন, ‘আমি ছয়, সাত কি আটজন বিশ্বসেরা কোচের অধীনে কাজ করেছি। তারা প্রত্যেকেই আমার খেলার স্টাইলকে উন্নতির দিকে নিয়ে গেছেন। আমি ভিন্ন ভিন্ন লিগে বিশ্বের বিভিন্ন জায়গায় খেলেছি। এটা আমার ক্যারিয়ারের জন্য বিশেষ একটি দিক। যা আমার উন্নতির ধারাকে বজায় রেখেছে। ’

লুইজ ক্লাব ক্যারিয়ারে ৪৫১ ম্যাচ খেলেছেন। ডিফেন্ডার হিসেবে খেলেও গোল করেছেন ২৯টি। ব্রাজিলের জার্সিতে তার নামের পাশে ম্যাচ রয়েছে আরও ৫৫টি। জাতীয় দলের জার্সিতে লুইজের গোল ৩টি।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, ০৬ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।