ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

আবাহনীকে থামাতে পারবে শেখ জামাল?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুন ১, ২০১৭
আবাহনীকে থামাতে পারবে শেখ জামাল? আবাহনীকে (নীল জার্সি) থামাতে পারবে শেখ জামাল?/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ফেডারেশন কাপের সেমিফাইনাল। মুখোমুখি টুর্নামেন্টের দুই হট ফেভারিট দল ঢাকা আবাহনী ও শেখ জামাল। দুই দলই তিন ম্যাচ জিতে টুর্নামেন্টের শেষ চার নিশ্চিত করেছে। ফাইনালে দুরন্ত আবাহনীর সামনে শেখ জামাল।

তাই এক প্রকার ডার্বির আমেজই থাকবে এ ম্যাচটিকে ঘিরে। রাজধানীর ধানমন্ডির দুই ক্লাবের মধ্যে দ্বৈরথ।

জয়ের ধারায় থাকা আবাহনীকে আটকাতে পারবে নৈপুণ্য দেখানো শেখ জামাল।

ঘরোয়া ফুটবলের অন্যতম বড় আসর ফেডারেশন কাপ। ১৯৮০ সাল থেকে শুরু হওয়া এই আসরের ট্রফি সবচেয়ে বেশি শিরোপা নিজেদের ঘরে তুলেছে মতিঝিলের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান। তারপরেই ঢাকা আবাহনীর (৯ বার) অবস্থান। এরপর মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ইউনিয়ন ও শেখ জামাল। ৩ বার এই ট্রফি ছুঁয়ে দেখেছে শেখ জামাল।

যদিও এই পরিসংখ্যানটা এই দ্বৈরথের উত্তাপটা বোঝানোর জন্য যথেষ্ট নয়। ২০১০ সাল থেকে ঢাকা আবাহনী ও শেখ জামাল এই টুর্নামেন্টটি নিজেদের মধ্যে ভাগ করে নিচ্ছে। ওই বছর চ্যাম্পিয়ন হয়েছিল নীল শিবিররা আর রানারআপ হলুদ শিবির। তার পরের বছর মুদ্রার ওপিঠ দেখেছে টুর্নামেন্ট। শেখ জামাল চ্যাম্পিয়ন।

২০১২ সাল বাদে পরের তিন শিরোপা ঘরে তুলেছে শেখ জামাল। অন্যদিকে সবশেষ টুর্নামেন্ট বগলদাবা করেছে লিগ শিরোপাজয়ী আবাহনী।

তাই দ্বৈরথটা থাকবেই। এ বছর চলমান টুর্নামেন্টে এ যাবত তিনটি করে ম্যাচ খেলেছে দুই দল। পুরো টুর্নামেন্ট জুড়ে দুই দলকেই গুছিয়ে খেলতে দেখা গেছে। নিয়ন্ত্রণ রেখে আক্রমণে যাওয়াই যেন দুই দলের কৌশল।

তবে দুই দলের কোচ ম্যাচ জয় নিয়ে আশাবদী। নীল শিবিরের কোচ দ্রাগো মামিচের কণ্ঠে, 'জয় পাওয়ার আশায় মাঠে নামছি। জানি কঠিন হবে। তারাও শিরোপার দাবিদার। শক্তিশালী দল। '

শেখ জামালের কোচ জোসেফ আপুসির মুখে ফাইনাল যাওয়ার স্বপ্ন, ‘আবাহনী ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও শক্তিশালি দল। কঠিন হবে জয়টা। তবে আমরা প্রস্তুত। '

ম্যাচটি শুক্রবার (০২ জুন) সন্ধ্যা পৌনে ৭টায় সময় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে। বিটিভিতে সরাসরি সম্প্রচার হতে পারে। টুর্নামেন্টের দুই শক্তিশালী দলের ম্যাচ। জয় নিয়ে মাঠ ছাড়তে চাইবে দুই ক্লাবই।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ০১ জুন, ২০১৭
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।