ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

না ফেরার দেশে ‘হ্যান্ড অব গড’র লাইন্সম্যান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, জুন ২, ২০১৭
না ফেরার দেশে ‘হ্যান্ড অব গড’র লাইন্সম্যান বুলগেরিয়ার রেফারি বগডান ডোচেভ (ডান থেকে দ্বিতীয়)

বিশ্বকাপ ফুটবল ইতিহাসে অন্যতম আলোচিত-সমালোচিত ঘটনা ‘হ্যান্ড অব গড’। ১৯৮৬ সালের ২২ জুন বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে গোল করেন আর্জেন্টাইন ফুটবলের জীবন্ত কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা।

আজ থেকে ৩১ বছর আগে ম্যারাডোনার সেই আলোচিত গোলটির কারণে বিশ্বমঞ্চ থেকে বিদায় নিতে হয় ইংল্যান্ডকে। ম্যাচে মাঠে রেফারি ছিলেন তিউনিশিয়ার আলী বিন নাসের।

আর তার সহযোগী ছিলেন বুলগেরিয়ার রেফারি বগডান ডোচেভ। বুলগেরিয়ার সেই লাইন্সম্যান ডোচেভ ৮০ বছর বয়সে মারা গেছেন।

ঐ ম্যাচে আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোলটিও করেন ম্যারাডোনা। ইংল্যান্ডের পাঁচ ফুটবলার ও গোলরক্ষক পিটার শিলটনকে কাটিয়ে যে গোলটি করেন ম্যারাডোনা যাকে ‘শতাব্দীর সেরা গোল’ বলা হয়। স্বয়ং ম্যারাডোনার মতে গোলটি হয়েছিল ঈশ্বরের হাত দিয়ে। তাই এটিকে বলা হয় ‘হ্যান্ড অব গড’। কিন্তু পুরো ইংল্যান্ডবাসীর মতে হাতটি ছিল শয়তানের। তারা এটিকে বলে থাকেন 'হ্যান্ড অব ডেভিল'।

১৯৮৬ সালের ওই ঘটনার জন্য লজ্জিত ছিলেন ডোচেভ। তিনি ওই ঘটনায় ম্যারাডোনার অসততাকে দায়ী করেন। বুলগেরিয়ান এই লাইন্সম্যান জীবিত থাকা অবস্থায় একাধিকবার বলেছিলেন, ‘ম্যারাডোনা আমার জীবন শেষ করে দিয়েছে। সে অনেক বড় ফুটবলার কিন্তু অনেক ছোট মনের মানুষ। ওই গোলটি আমার জীবনকে শঙ্কিত করেছে। ইচ্ছাকৃত কোনো ভুল না করলেও আমাকে অভিযুক্ত করা হয়েছিল। ’

সেই গোলটির ভিডিও:বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ০২ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।