ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

রিয়ালের দ্বাদশ, নাকি জুভেন্টাসের ‘ট্রেবল’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, জুন ৩, ২০১৭
রিয়ালের দ্বাদশ, নাকি জুভেন্টাসের ‘ট্রেবল’ ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির উত্তেজনায় কাঁপছে বিশ্ব ক্রিকেট। এরই মধ্যে কার্ডিফে অনুষ্ঠিত হবে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আর ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের মধ্যকার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। ক্রিকেট বলুন আর ফুটবল বলুন, সব কিছুই আজ যেন ইংল্যান্ডের রাস্তায়।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে জিনেদিন জিদানের রিয়াল এবং ম্যাসিমিলানো আল্লেগ্রির জুভেন্টাস। কার্ডিফের প্রিন্সিপালিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ রাত পৌনে ১টায় শুরু হবে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের হাইভোল্টেজ এই লড়াই।

ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় এর আগে ১৮ বারের মুখোমুখি দেখায় আটটি করে ম্যাচ জিতেছে দুই দলই। বাকি দুটি ম্যাচ ড্র হয়। আর মাত্র কয়েক ঘণ্টা পরই অপেক্ষার অবসান হবে ফুটবল অনুরাগীদের। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সনি সিক্স, সনি ইএসপিএন, টেন টু ও টেন ওয়ান এইচডি চ্যানেল।

চ্যাম্পিয়ন্স লিগের নামকরণের পর কোনো দলই টানা দুই মৌসুমে এই প্রতিযোগিতার শিরোপা জিততে পারেনি। জিনেদিন জিদানের রিয়ালের সামনে এই কীর্তি গড়ার সুযোগ থাকছে। আর জুভিদের বিপক্ষে জিতে গেলেই রিয়াল রেকর্ড সর্বোচ্চ ১২বার এই শিরোপার স্বাদ নেবে। ফাইনালে গোল করলেই প্রথম দল হিসেবে টুর্নামেন্টের ইতিহাসে ৫০০ গোলের মাইলফলকে পৌঁছাবে রিয়াল।

এদিকে, ইতিহাসের হাতছানি থাকছে জুভেন্টাসের সামনেও। এই মৌসুমে এরই মধ্যে ইতালিয়ান লিগ ও কাপ শিরোপা ঘরে তুলেছে তারা। রিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটা ধরতে পারলেই ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো ‘ট্রেবল’ জয় করবে ইতালিয়ান জায়ান্টরা। তাতে ইউরোপের নবম দল হিসেবে ‘ট্রেবল’ জয়ের কীর্তি গড়বে জুভেন্টাস। এর আগে ১৯৮৫ ও ১৯৯৬ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে জুভিরা। এবার শিরোপা জিততে পারলে ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের পর প্রথম দল হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন হবে দলটি।

দু’বারের শিরোপাজয়ী জুভিদের গোলপোস্টের সামনে ‘চীনের প্রাচীর’ হয়ে দাঁড়ানোর জন্য প্রস্তুত জিয়ানলুইজি বুফন। কিংবদন্তি এই গোলরক্ষককে ফাঁকি দিয়ে স্কোর করতে হবে রোনালদো-বেল-বেনজেমা-রামোসদের। এবারের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ১২ ম্যাচে মাত্র ৩ গোল হজম করেছে জুভেন্টাস। তবে, রিয়ালের গোলরক্ষককে পরীক্ষা দিতে হবে হিগুয়েইন-দিবালাদের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ০৩ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।