ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

বাফুফের রুদ্ধদ্বার বৈঠক, অনিশ্চয়তায় বিপিএল!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, জুন ৩, ২০১৭
বাফুফের রুদ্ধদ্বার বৈঠক, অনিশ্চয়তায় বিপিএল! বাফুফের রুদ্ধদ্বার বৈঠক, অনিশ্চয়তায় বিপিএল!

চলতি মাসের ১২ তারিখ থেকে শুরু হওয়ার কথা দেশের ঘরোয়া ফুটবলের দশম আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। তবে, এই সময়ের মধ্যে বিপিএল মাঠে গড়ানো নিয়ে আশঙ্কার মেঘ জমেছে। অনিশ্চিয়তার পড়ে গিয়েছে এবারের বিপিএলের আসর।

শনিবার (০৩ জুন) বিকেলে পেশাদার লিগের সবচেয়ে মর্যাদার আসর নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) দেড় ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক হয়েছে। পেশাদার লিগ লিগ কমিটির এই বৈঠকে ঘরোয়া ফুটবলের শীর্ষ ১২টি ক্লাবের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় বিপিএল সংক্রান্ত বিভিন্ন ইস্যু উঠে। ক্লাবগুলো তাদের দাবি দাওয়া উত্থাপন করে। পেশাদার লিগ কমিটির কর্মকর্তাদের মধ্যে মত বিনিময়ে বিপিএলের মাঠে গড়ানো নিয়ে বিভিন্ন দিক উঠে আসে।

এবারে বিপিএলে ক্লাবগুলোর অংশগ্রহণে আর্থিক বরাদ্দ বাড়ছে। পাশাপাশি লিগে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের প্রাইজমানির পরিমানও দ্বিগুণ হচ্ছে। অংশগ্রহণ পূর্বক প্রত্যেক দলকে ১০ লাখ করে টাকা দেয়া হবে। সঙ্গে লিগ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে যথাক্রমে ২০ ও ১০ লাখ করে প্রাইজমানি দেয়া হবে। এর আগে চ্যাম্পিয়ন টিমকে ১০ লাখ ও রানার্সআপ দলকে ৫ লাখ করে দেয়া হতো। যা এবারের আসরে দ্বিগুণ করা হয়েছে।

এছাড়া, এবার বিপিএলের ভেন্যু নিশ্চিত নিয়ে দ্বিমত দেখা যাচ্ছে। গত আসরে লিগে ৫ ভেন্যু থাকলেও এবারের আসরে ভেন্যু কমে যাওয়ার শঙ্কা রয়েছে। গতবারের জোটবদ্ধ ক্লাবগুলো চাচ্ছে চারটি ভেন্যুতে এ আসরটি মাঠে গড়াক। এ নিয়ে প্রস্তাবনা দিয়েছে ক্লাবগুলোর কর্মকর্তারা। শেখ রাসেল চাচ্ছে ফরিদপুর স্টেডিয়াম, সাইফ স্পোর্টিং ক্লাব চায় যশোর জেলা স্টেডিয়াম ও চট্টগ্রাম আবাহনী তার নিজের ভূমিতে ভেন্যু রাখার প্রস্তাব দিয়েছে।

অন্যদিকে পেশাদার লিগ কমিটি চায় এবার দুটি ভেন্যুতে বিপিএলের দশম আসর বসুক। বঙ্গবন্ধু ও চট্টগ্রাম এ দুটি ভেন্যুতে খেলা গড়ানোর কথা চিন্তা করছে কমিটি। তবে এ নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।

বিপিএলের স্বত্ব কিনে নেয়া সাইফ গ্লোবাল স্পোর্টস চার কোটি টাকা দেয়ার পেছনে ছয়টি ভেন্যু দেয়ার শর্ত জুড়ে দিয়েছে। দুটি ভেন্যু হলে অর্থের পরিমান কমে ১ কোটি ৭৫ লাখে নেমে আসবে। এতে করে বাফুফেকে দুই কোটি টাকা নিজের পকেট থেকে পুড়ে দিতে হচ্ছে।

এই বৈঠকে জোট ক্লাবরা তাদের বাকী বকেয়া দাবি উত্থাপন করেছে। লিগ শুরু হওয়ার আগে যাবতীয় বকেয়া ফেরত দেয়ার আশ্বাস দিয়েছে লিগ কমিটি।

সব মিলিয়ে আগামী ১২ জুন বিপিএল মাঠে গড়ানো নিয়ে আশঙ্কা দেয়া দিয়েছে। কিছু ক্লাব ঈদের পরে এই লিগ মাঠে গড়াতে চাচ্ছে বলে শোনা যাচ্ছে। এজন্য বাফুফের নিকট চিঠি দেবে বলে শোনা যাচ্ছে। তবে পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী জানান, '১২ তারিখেই আসর মাঠে গড়াবে। সব ক্লাবই মৌন সম্মতি জানিয়েছে। '

বিপিএলে যাবতীয় প্রস্তাবনা বাফুফের পরবর্তী নির্বাহী কমিটির বৈঠকে উত্থাপন করা হবে। সেখানে হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ০৩ জুন, ২০১৭
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।