ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

নাম নয়, মেসিদের জার্সিতে থাকবে ‘বার্সেলোনা’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
নাম নয়, মেসিদের জার্সিতে থাকবে ‘বার্সেলোনা’ মেসিরা নয়, মাঠে নামছে বার্সেলোনা!-ছবি:সংগৃহীত

মাঠে নামছে বার্সেলোনা। দলে আছেন লিওনেল মেসি, জাভিয়ার মাশ্চেরানোরা। তবে জার্সির পেছনে কারও নাম নেই! সবার জার্সিতে লেখা থাকবে ‘বার্সেলোনা’।

লা লিগায় ক্যাম্প ন্যু’তে রোববার (২০ আগস্ট) ম্যাচে এমন দৃশ্যই দেখা যাবে। রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচ দিয়ে মৌসুম শুরু হচ্ছে বার্সেলোনার।

গত বৃহস্পতিবার কাতালুনিয়ার লাস রাম্বলাসে সন্ত্রাসী হামলার প্রতিবাদ আর হতাহতদের প্রতি সহানুভূতি জানাতেই বার্সার এই উদ্যোগ।  

ম্যাচের ভাবটা বোঝানো হবে পুরো বার্সাই এখন ঐক্যবদ্ধ এক শহর। আর ক্লাবের জার্সির সামনের দিকে লেখা থাকবে-‘ততস সোম বার্সেলোনা’! কাতালান যে বাক্যাংশটির বাংলা, ‘আমরা সবাই বার্সেলোনা। ’

বাড়তি নিরাপত্তার মধ্যেই শুরু হচ্ছে এবারের লিগ। ফুটবল-পাগল দেশটিতে এই সময়ে ফুটবলই হতে পারে শোক ভুলে যাবার উপলক্ষ। রাতে স্প্যানিশদের জন্য উপলক্ষটা তাই বড়ই। বার্সার পাশাপাশি মাঠে নামছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদও। বাংলাদেশ সময় রাত সোয়া ১২টায় ঘরের মাঠে বার্সা খেলবে বেতিসের বিপক্ষে, দুই ঘণ্টা পর রিয়ালের মৌসুম শুরু হবে দেপোর্তিভো লা করুনার মাঠে।

এদিকে মাঠে নামার আগে বার্সা ও রিয়াল আছে দুই মেরুতে। দিনকে দিন বার্সার সমস্যা শুধু বাড়ছেই। নেইমার চলে যাওয়ার পর তার বিকল্প এখনো আনতে পারেনি ক্লাব। স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের কাছে তারা বিধ্বস্ত হয়। চোটে পড়ায় মৌসুমের শুরুর দিকের কয়েকটা ম্যাচে থাকবেন না স্ট্রাইকার লুইস সুয়ারেজ ও ডিফেন্ডার জেরার্ড পিকে।

ফলে, বার্সার নতুন কোচ আর্নেস্টো ভালভার্ডেকে দল সাজাতে দুশ্চিন্তা করতে হচ্ছে। তার ভরসা বলতে যে এক লিওনেল মেসিই! ভরসা অবশ্য রেকর্ডও দেবে, লিগে বেতিসের কাছে বার্সার সর্বশেষ হারটা সেই ২০০৮ সালে। দুই দলের সর্বশেষ ১১ ম্যাচে বার্সার জয় ৯টি, ড্র ২টি। অবশ্য দুই দলের শক্তি-ঐতিহ্য দেখলে, তা-ই হওয়ার কথা!

রেকর্ড, ফর্ম, চোট, সব দিক থেকেই এখন ফুরফুরে মেজাজে থাকার কথা রিয়াল কোচ জিনেদিন জিদানের। মৌসুমটা রিয়াল শুরু করছে স্পেন, ইউরোপ ও বিশ্ব চ্যাম্পিয়ন ক্লাব হিসেবে। আজ মৌসুম শুরুর প্রতিপক্ষ দেপোর্তিভোর বিপক্ষে সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বশেষ ৯ ম্যাচেই জিতেছে রিয়াল।

পাঁচ ম্যাচ নিষিদ্ধ ক্রিস্টিয়ানো রোনালদোর না থাকাটা অন্য সময়ে হয়তো ভাবাতো জিদানকে। কিন্তু সময় পাল্টে গেছে। অ্যাসেনসিও, ইসকো, বেল, বেনজেমারা আছেন দুর্দান্ত ফর্মে। তাই জিদানের কপালে ভাজ না থাকারই কথা।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ২০ আগস্ট, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।