ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ফুটবল

নেইমারে গর্বিত কালো মানিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৭
নেইমারে গর্বিত কালো মানিক ছবি: সংগৃহীত

ফুটবলের জীবন্ত কিংবদন্তি পেলে মনে করেন, পিএসজির তারকা আইকন নেইমারের সম্ভাবনা আছে সেরা কয়েকজন খেলোয়াড়ের উচ্চতায় নিয়ে যাওয়ার। ব্রাজিলের এই সেনসেশনকে নিজের সঙ্গেও তুলনা করেছেন বিশ্ব ফুটবল কাঁপানো পেলে।

ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসে খেলেই পেলে বিশ্ব ফুটবলকে তাক লাগিয়ে দিয়েছিলেন। নেইমারও ঠিক তাই করেছিলেন।

বর্তমানে বিশ্বের সবথেকে দামি খেলোয়াড় হয়েছেন নেইমার। তার হাত ধরেই ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার স্বপ্ন দেখছে ব্রাজিল।

গোলডটকমের এক সাক্ষাৎকারে পেলের ভাষ্য, ‘যেখানেই যাই, নেইমারকে নিয়ে কথা বলতে হয়। অনেকেই তার ব্যাপারে আগ্রহ নিয়ে জানতে চায়। আমি খুব গর্বিত কারণ আমার ছেলে, এডিনহো (সান্তোসের সাবেক গোলরক্ষক) দুই বা তিন বছর সান্তোসের তরুণ খেলোয়াড়দের কোচ ছিল এবং ওই সময় নেইমার ছিল ক্লাবে। বেশ কয়েকবার আমি নেইমারের বাবার সঙ্গে কথা বলেছি। তাদের সঙ্গে কিছু ছবিও তুলেছি, ব্রাজিলে আমরা বাণিজ্যিক বিজ্ঞাপণ করেছি। আমি খুব গর্ববোধ করি যে নেইমার সান্তোস থেকে এসেছে এবং আমার ছেলে তার কোচ ছিল। আশা করি সে তার ক্যারিয়ার নিয়ে ভাগ্যবান এবং সে এভাবেই ফুটবল খেলে যাবে। ’

স্বদেশি তারকা নেইমারকে বরাবরই প্রশংসায় ভাসান তিনবারের বিশ্বকাপ জয়ী পেলে। তার উত্তরসূরি হিসেবে তরুণ এ সেনসেশনকে বর্তমান ফুটবলের সেরা তারকাও ভাবেন তিনি। বার্সেলোনার সাবেক স্ট্রাইকারকে মেসি-রোনালদো থেকেও সেরা মানেন কালো মানিক খ্যাত পেলে।

‘আমি সান্তোস থেকে এসেছি, নেইমারও। সে খুব ছোটোতেই সান্তোসে এসেছে। আমার ছেলে এডিনহো আমাকে সে সময় জানালো, সান্তোসে একটা ছেলে আছে যে সত্যিই অনেক ভালো। কিন্তু আমি বিশ্বাস করিনি। কয়েক বছর পর নেইমারের আবির্ভাব হলো। বিশ্বাস করি আমার মতো তারও সুন্দর একটা ভবিষ্যৎ আছে। আমি আশা করবো সে আরও সৌভাগ্যবান হবে। কারণ সে গ্রেট এক ফুটবলার আর ভালো এক মানুষ। ’ যোগ করেন পেলে।

১৯৫৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত ব্রাজিল জাতীয় দলের হয়ে ৯২টি ম্যাচ খেলেছেন পেলে। যেখানে ৭৭টি গোল করে এখন পর্যন্ত দলটির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে আছেন। ৯৮ ম্যাচে ৬২ গোল করে দ্বিতীয় রোনাল্ডো, ৭০ ম্যাচে ৫৫ গোল করে তৃতীয় স্থানে রোমারিও। নেইমারের প্রতিভা প্রশ্নাতীত। যেটি পেলেও মানেন। ৭৯ ম্যাচে ৫২ গোল করে নেইমার আছেন চার নম্বরে। পেছনে ফেলেছেন জিকো, বেবেতো, রিভালদো, রোনালদিনহোদের।

নেইমারের প্রশংসায় পঞ্চমুখ পেলে আরও জানিয়েছেন, ‘সবসময় লোকজন আমাকে নেইমারের ব্যাপারে জিজ্ঞাসা করে। আমি জানি আমাকেও ছাড়িয়ে যেতে পারে নেইমার। এই ক্ষমতা তার আছে। আমি আমার মুকুটটি যোগ্য উত্তরসূরির হাতেই তুলে যেতে চাই। আর নেইমারই হতে পারে সে ফুটবলার। ’

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, ৮ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।