ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

'মেসির মতো খেলোয়াড় জীবনেও পায়নি পিএসজি'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
'মেসির মতো খেলোয়াড় জীবনেও পায়নি পিএসজি' ফ্যাব্রেগাস ও মেসি; যখন একসঙ্গে বার্সেলোনায় খেলতেন/সংগৃহীত ছবি

বার্সেলোনার সঙ্গে বহু বছরের বন্ধন ছিন্ন করে গত মৌসুমে পিএসজিতে যেতে একপ্রকার বাধ্য হয়েছেন লিওনেল মেসি। চোখের জলে পুরনো ক্লাবকে বিদায় বলে নতুন ঠিকানায় যাওয়ার পর থেকে ভালো নেই কিংবদন্তি আর্জেন্টাইন ফরোয়ার্ড।

 

শুরুতে মেসিকে নিয়ে প্যারিসিয়ানদের মধ্যে তুমুল আগ্রহ দেখা গেলেও ধীরে ধীরে পরিস্থিতি পাল্টে যেতে শুরু করে। বার্সেলোনার ইতিহাসের সেরা এই খেলোয়াড়ের প্যারিসে গিয়ে খাপ খাইয়ে নিতে বেশ সময় লেগে যায়। এর মধ্যে ইনজুরি তো আছেই। পুরনো চেহারায় ফেরা তো দূরে থাকুক, নিজের ছায়া হয়েই অনেকটা সময় পার করে দিয়েছেন তিনি। অথচ বার্সায় আর যাই হোক না কেন, ফর্মহীনতা তার নামের পাশে প্রায় অচেনা এক শব্দ ছিল।

সম্প্রতি মেসি দলে থাকা অবস্থায়ই রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে পিএসজি। অথচ ইউরোপ-সেরার মুকুট জেতার স্বপ্ন নিয়েই তাকে দলে ভিড়িয়েছে দলটি। কিন্তু প্রথম মৌসুমেই দলের ব্যর্থতায় মুদ্রার উল্টো পিঠও দেখে ফেলেছেন তিনি। তাকে নিয়ে যে পিএসজি সমর্থকরা উল্লাসে ফেটে পড়তো, তারাই এখন তার উদ্দেশে দুয়ো দেয়। কিন্তু তার ঘনিষ্ঠ বন্ধু, সাবেক বার্সা সতীর্থ ও মোনাকোর বর্তমান মিডিফিল্ডার সেস ফ্যাব্রেগাস বিষয়টা কিছুতেই মেনে নিতে পারছেন না।

স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা'-কে দেওয়া এক সাক্ষাৎকারে ফ্যাব্রেগাস বলেন, 'মেসির বিষয়টা খুবই সরল। আমার মতে, আমি যাদের দেখেছি এবং যাদের সঙ্গে খেলেছি সে তাদের মধ্যে সেরা। তার কাছ থেকে যা দেখেছি তা একেবারেই অসাধারণ। '

মেসি দর্শকদের কাছ থেকে এখন যেমন আচরণের মুখোমুখি হচ্ছেন, একসময় বার্সেলোনায় একই আচরণের শিকার হয়েছিলেন ফ্র্যাব্রেগাস নিজেই। এ নিয়ে সাবেক আর্সেনাল তারকা বলেন, 'ক্যাম্প ন্যুয়ে আমার দিকেও দুয়োধ্বনি ছুড়ে আসতো। আমি জানি পিএসজিতে কি হয়েছে। সমর্থকরা খেলোয়াড়দের ওপর চাপ সৃষ্টি করতে চায়। '

তিনি আরও বলেন, 'খেলার সময় তারা (সমর্থকরা) সমর্থন করবে, নামের জয়গান গাইবে, ঠিক আছে। কিন্তু আমি আগেই বলেছি, নেইমার যখন বল হারাবে তখন উপহাস করা এবং তারা যখন বল স্পর্শ করবে তখন শিষ দেওয়া, খুব বাজে ব্যাপার।  

ফ্যাব্রেগাস অবশ্য স্বীকার করেছেন যে, মেসি-নেইমারদের মতো খেলোয়াড়রা মোটা অঙ্কের অর্থ আয় করে এবং সমর্থকরা (তাদের ব্যর্থতায়) হতাশ হতেই পারে। কিন্তু লা ম্যাসিয়ায় একসঙ্গে বেড়ে ওঠার সঙ্গী মেসিকে নিয়ে এখনও ভীষণ আশাবাদী সাবেক স্প্যানিশ স্ট্রাইকার।  

মেসির প্রতি পিএসজি সমর্থকদের আচরণে বিরক্ত ফ্যাব্রেগাস বলেন, 'তারা (মেসি-নেইমাররা) অনেক বেশি বেতন পায়, বিষয়টাকে এবাবেই বিচার করে তারা (সমর্থকরা)। তারা (পিএসজি) রিয়াল মাদ্রিদের কাছে হেরেছে, ঠিক আছে। কিন্তু তারা কি জিততে চায়নি? এটাই আগে আসবে। পিএসজির হয়ে তারা (মেসি- নেইমাররা) এখনও কিছু জিততে পারেনি। এটা সাময়িক, কিন্তু তারা নিশ্চিতভাবে লিগ (ফরাসি লিগ ওয়ান) জিতবে। '  

ফ্যাব্রেগাস ২০০৩ সালে আর্সেনালে নাম লেখালেও তার ক্যারিয়ারের শুরুটা হয়েছে মেসির সঙ্গেই। দুজনেই বার্সার অ্যাকাডেমি পর্যন্ত একসঙ্গেই খেলেছেন। তাদের বন্ধুত্বও বেশ ঘনিষ্ঠ।  তাই মেসিকে খুব কাছ থেকেই দেখেছেন তিনি। নিজের প্রিয় বন্ধুকে নিয়ে তাই পিএসজি সমর্থকদের 'বাড়াবাড়ি' মোটেই পছন্দ হচ্ছে না তার। বেশ ঝাঁজের সুরে তাই তিনি বলেন, 'আপনি এমন একজন খেলোয়াড় (মেসি) সম্পর্কে কথা বলছেন যে সদ্যই এসেছে। পিএসজি তার ইতিহাসে এর আগে তার পর্যায়ের খেলোয়াড় পায়নি। তাই (সমর্থকদের) কৃতজ্ঞ হওয়া উচিত, তাকে সমর্থন করা উচিত; তাকে বিধ্বস্ত করা উচিত নয়। চলতি বছর বা তারপরে, তারাই আপনাদের অসাধারণ কিছু মুহূর্ত এনে দেবে। '

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।