ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নিলামে উঠছে ম্যারাডোনার হ্যান্ড অব গডের বল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
নিলামে উঠছে ম্যারাডোনার হ্যান্ড অব গডের বল

আজ থেকে ৩৬ বছর আগে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে অদ্ভুত এক কাণ্ড ঘটিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। সবাইকে স্তব্ধ করে হাত দিয়ে গোল করে দলকে লিড এনে দেন তিনি।

আজও চায়ের কাপে ঝড় তোলে ফুটবল ইতিহাসের বহুল আলোচিত ও সমালোচিত সেই গোল। এবার নিলামে উঠছে ঐতিহাসিক সেই ম্যাচের বল।

হেড করার বদলে হাত দিয়ে গোল করেছিলেন তিনি। যাকে ‘হ্যান্ড অব গড’ বলে পরবর্তী কালে আখ্যা দিয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক নিজেই। সেই ম্যাচের বল উঠতে যাচ্ছে নিলামে। বলটির সম্ভাব্য মূল্য ধরা হচ্ছে ২.৮ মিলিয়ন ডলার।

অবশ্য সেই ম্যাচে ম্যারাডোনার দ্বিতীয় গোলটি ছিল বিশ্বমানের। ইংল্যান্ডের পাঁচ ফুটবলারকে কাটিয়ে দুর্দান্ত গোল করেছিলেন তিনি। তবে ‘হ্যান্ড অব গড’ আখ্যায়িত গোলের কারণে সেই ম্যাচের রেফারি আলী বিন নাসেরের কাছে ক্ষমাও চেয়েছিলেন এই কিংবদন্তি। মেক্সিকোর অ্যাজটেকা স্টেডিয়ামে সেদিন ম্যাচের ৫১তম মিনিটে শূন্যে লাফিয়ে উঠে হাত দিয়ে গোল করেছিলেন ম্যারাডোনা। হেডের ছলে তার হাতের টোকায় করা গোল এতটাই নিখুঁত ছিল যে রেফারি আলী বিন নাসেরের চোখ এড়িয়ে যায়।

এত দিন এই বল ছিল সেই ম্যাচের রেফারি আলী বিন নাসেরের কাছে। নিলামে তোলার ব্যাপারে এই রেফারি বলেছেন, ‘এই বল ফুটবল ইতিহাসের একটা অংশ। বিশ্বের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার এটাই উপযুক্ত সময়। ’

কাতার বিশ্বকাপের বিশেষ একটি ইভেন্টের অংশ হিসেবে ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে নিলাম। বিখ্যাত এই বল ক্রয়ের জন্য ক্রেতাদের ২৮ অক্টোবর থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।