ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ঢাকার বাইরের তিন ভেন্যুতে স্বাধীনতা কাপ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
ঢাকার বাইরের তিন ভেন্যুতে স্বাধীনতা কাপ

আগামী ১৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে ঘরোয়া ফুটবল মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপ ফুটবল। এবারের স্বাধীনতার কাপের পুরো আসর ঢাকার বাইরেই আয়োজন করতে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)।

কারন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংস্কারাধীন। আগামী মার্চের আগে এই স্টেডিয়ামে ফুটবল খেলা সম্ভব নয়।  

বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ আজ (২০ অক্টোবর) বৃহস্পতিবার জানিয়েছেন, ‘আমরা এবার কুমিল্লা, মুন্সিগঞ্জ ও গোপালগঞ্জ ভেন্যুতে স্বাধীনতা কাপ ফুটবলের খেলা আয়োজন করবো। তিন ভেন্যুতে গ্রুপ পর্বের খেলা শেষে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল এই তিনটি কোন ভেন্যুতে হবে সেটা টুর্নামেন্ট শুরুর আগেই ঠিক করা হবে। ’

এবারের স্বাধীনতা কাপ ফুটবল একটু বড় পরিসরেই হচ্ছে। ২৬ দল নিয়ে হবে টুর্নামেন্টটি। এর মধ্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১১ দল খেলবে সরাসরি চূড়ান্ত পর্বে। বাংলদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ১২ দল এবং সার্ভিসেস তিনটি দল নিয়ে হবে বাছাই পর্ব। বাছাই পর্ব থেকে ৫ দল উঠবে চূড়ান্ত পর্বে।

কি ফরমেশনে হবে বাছাই পর্ব? এমন প্রশ্নের জবাবে বাফুফের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ‘১৫ দলের মধ্যে লটারির মাধ্যমে ৫টিকে বাই দেওয়া হবে। বাকি ১০ দল লটারির মাধ্যমে নকআউট ম্যাচ খেলবে। সেখান থেকে বিজয়ী ৫ দল খেলবে বাই পাওয়া ৫ দলের বিপক্ষে। বিজয়ী ৫ দল উঠবে চূড়ান্ত পর্বে। ’ 

বাছাই পর্বের খেলাগুলো হবে ৩ থেকে ৭ নভেম্বরের মধ্যে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।