ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন রিবেরি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন রিবেরি

টানা ২২ বছর ফুটবল মাঠে আলো ছড়ানোর পর বিদায় বলে দিলেন বায়ার্ন মিউনিখের ফরাসি কিংবদন্তি ফ্র্যাঙ্ক রিবেরি।  

ইতালিয়ান সিরি আ'র ক্লাব সালেরনিটানার সঙ্গে চলতি মৌসুমের শেষ পর্যন্ত চুক্তির মেয়াদ ছিল রিবেরির।

কিন্তু তিনি আজ শুক্রবার বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিলেন। এক টুইটে তিনি লিখেছেন, 'বল থেমে গেল। কিন্তু আমার ভেতরের অনুভূতি থামেনি। এই দুর্দান্ত সফরে সঙ্গী হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ। '

২২ বছরের ক্যারিয়ারের সবমিলিয়ে ৭১৩ ম্যাচ খেলেছেন রিবেরি। করেছেন ১৬৭ গোল, অ্যাসিস্ট ২৪৯টি। এ সময়ে জিতেছেন ২৪ ট্রফি।

ক্লাব ক্যারিয়ারে বায়ার্ন ছাড়াও পেশাদার ফুটবল ক্যারিয়ারে মেৎজ, গ্যালাতাসারাই, মার্শেই এবং ফিওরেন্টিনার হয়ে খেলেছেন ৩৯ বছর বয়সী রিবেরি। তবে তার ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বল সময় কেটেছে বায়ার্নে। জার্মান জায়ান্টদের জার্সিতে ১২ মৌসুম খেলে ৯টি বুন্ডেসলিগার শিরোপা জিতেছেন তিনি।  

বাভারিয়ানদের হয়ে ৬টি জার্মান কাপ, একটি চ্যাম্পিয়নস লিগ, একটি উয়েফা সুপার এবং একটি ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন রিবেরি। ক্লাবটির হয়ে বুন্ডেসলিগায় ২৭৩টি ম্যাচ খেলে ৮৬টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছিলেন ৯২ গোল।

বায়ার্নে আরেক কিংবদন্তি আরিয়েন রোবেনের সঙ্গে আক্রমণভাগের নেতৃত্ব দিয়েছেন রিবেরি। ২০১৯ সালে দুজনেই ক্লাব ছাড়ার আগে প্রায় এক যুগ প্রতিপক্ষ দলগুলোর রক্ষণে রাজত্ব করে গেছেন।  

ফ্রান্সের জার্সিতে ৮১ ম্যাচ খেলেছেন রিবেরি। ২০১৪ সালে জাতীয় দলকে বিদায় বলে দেওয়ার আগে ১৬ গোল করেছিলেন তিনি। ২০০৬ বিশ্বকাপের রানার্সআপ হওয়া ফরাসি দলটির স্কোয়াডে ছিলেন রিবেরি।

বায়ার্ন ছাড়ার পর ইতালির ক্লাব ফিওরেন্টিনায় যোগ দেন রিবেরি। ক্লাবটির হয়ে ৫১ ম্যাচে ৫ গোল করার পাশাপাশি ও ৯টি অ্যাসিস্টও নাম লেখান তিনি। এরপর ২০২১ সালে সালেরনিটানাতে পাড়ি জমান। সেখানে সবমিলিয়ে ২৫ ম্যাচে তিনটি অ্যাসিস্ট করতে পারেন রিবেরি। এ মৌসুমে তিনি মাঠে নেমেছেন মাত্র দুটি ম্যাচে।  

অবসর নিলেও সালেরনিটানার সঙ্গে সম্পর্ক ছিন্ন করছেন না রিবেরি। তাকে নতুন কোনো ভূমিকায় দেখা যাবে ক্লাবটিতে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।