ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ নিয়ে প্রশ্ন, কাতার বলছে কেউ ‘সাধু’ না

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
বিশ্বকাপ নিয়ে প্রশ্ন, কাতার বলছে কেউ ‘সাধু’ না

শুরু থেকেই কাতার বিশ্বকাপ আছে নানা প্রশ্নের মুখে। সবকিছুই প্রায় নতুন করে করতে হয়েছে তাদের, নির্মাণ হয়েছে বেশ কয়েকটি নতুন স্টেডিয়াম।

এসব কাজে প্রায় সাড়ে ছয় হাজার শ্রমিক মারা যাওয়ার অভিযোগ রয়েছে। এছাড়া সমকামীদের জন্য কাতারের আইন নিয়েও রয়েছে সমালোচনা।  

এসব বিষয়ে অনেকদিন ধরেই চাপের মুখে রয়েছে কাতার। সম্প্রতি অস্ট্রেলিয়াও তাতে যোগ দিয়েছে। দেশটির বেশ কয়েকজন ফুটবলার এক ভিডিও বার্তায় কাতার বিশ্বকাপে শ্রমিকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের জবাব দিয়েছে কাতারও। বিশ্বকাপের স্বাগতিক দেশ সবাইকে মনে করিয়ে দিতে চেয়েছে, কোন দলই ‘সাধু’ নয়।

কাতার বিশ্বকাপের এক মুখপাত্র বলেছেন, ‘এই বিশ্বকাপ আয়োজনে জীবনে প্রভাব পড়ায় উন্নতি ঘটানোর সব চেষ্টাই আমরা করছি। বিশ্বকাপ আয়োজনের সঙ্গে জড়িত প্রতিটি কর্মীর স্বাস্থ্য, সুরক্ষা, নিরাপত্তা ও মর্যাদা রক্ষা করা আমাদের প্রথম প্রাধান্য। ’

‘নতুন আইন ও সংস্কার হতে সময় লাগে। আর শ্রমিকদের নিরাপত্তায় বলিষ্ঠ আইন বৈশ্বিক চ্যালেঞ্জ, অস্ট্রেলিয়াও এর বাইরে নয়। কোন দেশই নিখুঁত না আর প্রতিটি দেশই- বড় টুর্নামেন্ট আয়োজন করলে চ্যালেঞ্জ থাকে। ’

কেবল অস্ট্রেলিয়াই নয়। ডেনমার্ক নিজেদের বিশ্বকাপ জার্সি ‘ধূসর’ করে প্রতিবাদ জানিয়েছে কাতারের বিপক্ষে। ইউরোপের নয় দলের অধিনায়ক পরবেন ‘ওয়ানলাভ’ আর্মব্যান্ড। ২০১০ সালে কাতার বিশ্বকাপ আয়োজন করা হবে বলে জানানো হয়, তখন থেকেই সমালোচনার মুখে আছে দেশটি।

বাংলাদেশ সময় : ১৩০৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।