ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফুটবল

কাতার বিশ্বকাপের জন্য প্রস্তুত ৮ হাজার বাংলাদেশি ক্যাব চালক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
কাতার বিশ্বকাপের জন্য প্রস্তুত ৮ হাজার বাংলাদেশি ক্যাব চালক

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে মরুভূমির বুকে বসতে চলেছে ফুটবলের বিশ্বকাপ আসর। লাখো ফুটবলভক্তের আগমন ঘটবে দেশটিতে।

তাদের যাতায়াতের জন্য প্রস্তুত রাখা হয়েছে হাজারো ট্যাক্সিক্যাব। আর এর মধ্যে ৮ হাজার ট্যাক্সিক্যাব চালানোর দায়িত্ব পেয়েছেন প্রবাসী বাংলাদেশি চালকরা।  

সৌদি আরব ভিত্তিক 'আরব নিউজ'- এ প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। প্রতিবেদন অনুযায়ী, বিশ্বকাপকে সামনে রেখে কাতারের রাজধানী দোহায় ট্যাক্সিক্যাব চালকদের ভাষা ও সংস্কৃতি নিয়ে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।  

আগামী ২০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত চলবে কাতার বিশ্বকাপ। এ উপলক্ষে সারা বিশ্ব থেকে প্রায় ১৫ লাখ ফুটবলপ্রেমী দেশটিতে যাবেন। এ সময় দেশটির জনসংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পাবে। এত বিপুলসংখ্যক মানুষের যাতায়াত সুবিধা নিশ্চিতে হাজারো শ্রমিক কাজ করছেন দেশটিতে। এর মধ্যে ৮ হাজার বাংলাদেশি ট্যাক্সিক্যাব চালককে নিয়োগ দিয়েছে কাতারের বিভিন্ন ট্যাক্সি ও রাইড শেয়ারিং সার্ভিস কোম্পানি।  

সম্প্রতি ১৫টি কোম্পানির ৪২০ জন বাংলাদেশি চালককে ৩ সপ্তাহের বিশেষ প্রশিক্ষণের আওতায় এনেছে দোহায় অবস্থিত বাংলাদেশের দূতাবাস। সেখানে চালকদের শিষ্ঠাচার ও ইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধির ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। কাতারি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষকরা তাদের ক্লাস নিয়েছেন। যারা সশরীরে উপস্থিত হতে পারেননি তাদের জন্য অললাইনেও প্রশিক্ষণ গ্রহণের সুযোগ রাখা হয়েছে।  

প্রায় এক যুগ ধরে কাতারে কাজ করছেন বাংলাদেশি ট্যাক্সিক্যাব চালক আব্দুল মোতালেব। প্রশিক্ষণ নেওয়ার ব্যাপারে তিনি বলেন, 'যাত্রীদের সঙ্গে যোগাযোগে কিছু সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। যাত্রীদের অভ্যর্থনা জানানো এবং কাতার সম্পর্কে মূল কিছু তথ্য প্রকাশের জন্য কিছু পরামর্শ আমরা প্রশিক্ষণ থেকে পেয়েছি। কত যে উপকার হলো, তা আসলে ভাষায় প্রকাশ করা যাবে না। '

কাতারে সবমিলিয়ে প্রায় ৪ লাখ প্রবাসী বাংলাদেশি বাস করেন। এর মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ নির্মাণ, স্বাস্থ্য এবং পর্যটন খাতের সঙ্গে যুক্ত আছেন। ভবিষ্যতে সবাইকেই এবারের মতো প্রশিক্ষণ কর্মশালার আওতায় আনা হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।