ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

ফুটবল

শরণার্থী ক্যাম্প থেকে বিশ্বকাপে আলফানসো ডেভিস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
শরণার্থী ক্যাম্প থেকে বিশ্বকাপে আলফানসো ডেভিস

আর মাত্র ছয় দিন। এরপরই শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ।

কাতারে বসতে চলেছে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। এরই মধ্যে আর্জেন্টিনা, ব্রাজিলসহ কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো স্কোয়াড ঘোষণা করেছে।

তারই ধারাবাহিকতায় কাতার বিশ্বকাপে ২৬ সদস্যের দল ঘোষণা করেছে কানাডা। ৩৬ বছরে প্রথমবার কানাডা বিশ্বকাপ খেলতে, সেই দলে ডাক পেয়েছেন আলফানসো ডেভিস। জন হার্ডম্যানের ২৬ জনের দলে জায়গা পেয়েছেন শরণার্থী ক্যাম্পে জন্ম নেওয়া এই ফুটবলার।

ঘানায় একটি শরণার্থী ক্যাম্পে তার জন্ম। ডেভিসের বাবা মা ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত চলা গৃহযুদ্ধের সময় লাইবেরিয়া থেকে পালিয়ে আশ্রয় নেন আফ্রিকান দেশটিতে। সেখান থেকে পরে কানাডায় চলে আসেন, যখন ডেভিসের বয়স মাত্র চার বছর।

কানাডার ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড ইনজুরিতে পড়লেও কাতারে যাচ্ছেন। বায়ার্ন মিউনিখে ব্যাকলাইনে থাকলেও জাতীয় দলে ডেভিস খেলেন আক্রমণভাগে। দলে জায়গা পেয়ে টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।  

ডেভিস টুইটারে লিখেছেন, ‘একটি শরণার্থী ক্যাম্পে জন্ম নেওয়া শিশুর তো এতদূর আসার কথা না। কিন্তু আমরা এখন বিশ্বকাপে যাচ্ছি। কাউকে বলতে দেবেন না যে আপনাদের স্বপ্নগুলো অবাস্তব। স্বপ্ন দেখতে থাকুন, অর্জন করতে থাকুন। ’

বিশ্বকাপ শুরুর আগে ডেভিস ও তার সতীর্থরা ১৭ নভেম্বর জাপানের সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলবে। তাদের কাতার অভিযান শুরু হবে বেলজিয়ামের বিপক্ষে।

কানাডার বিশ্বকাপ স্কোয়াড:

গোলরক্ষক : জেমস প্যানটেমিস, মিলান বোরজান, ডেইন সেন্ট ক্লেয়ার

রক্ষণভাগ : স্যামুয়েল অ্যাডেকুগবে, জোয়েল ওয়াটারম্যান, অ্যালিস্টার জনস্টন, রিচি লারিয়া, কামাল মিলার, স্টিভেন ভিটোরিয়া, ডেরেক কর্নেলিয়াস

মধ্যমভাগ : লিয়াম ফ্রেজার, ইসমায়েল শঙ্কু, মার্ক-অ্যান্টনি কায়, ডেভিড ওথারস্পুন, জোনাথন ওসোরিও, আতিবা হাচিনসন, স্টিফেন ইউস্টাকিও, স্যামুয়েল পিয়েট

আক্রমণভাগ : তাজন বুকানন, লিয়াম মিলার, লুকাস ক্যাভালিনি, আইকে উগবো, জুনিয়র হোয়েলেট, জোনাথন ডেভিড, সাইল লারিন, আলফোনসো ডেভিস

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।