ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ফুটবল

ইরানের পতাকা থেকে ‘আল্লাহ’ বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের প্রচার, ফিফাতে অভিযোগ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ইরানের পতাকা থেকে ‘আল্লাহ’ বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের প্রচার, ফিফাতে অভিযোগ

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের রাজনৈতিক বৈরিতা অনেকদিন ধরেই। সবক্ষেত্রেই তার ছাপও দেখা যায়।

কাতার বিশ্বকাপে ফুটবল মাঠে দেখা হয়ে যাচ্ছে দুই দেশের। বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মাঠে নামবে দুই দল। এর আগেই ছড়িয়ে পড়েছে উত্তেজনা।  

নারীদের হিজাববিরোধী আন্দোলনে উত্তাল ইরান। দেশটিতে পুলিশ হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে প্রতিবাদ চলছে। শুরু থেকেই আন্দোলনে সমর্থন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের ইন্ধনেই প্রতিবাদ বাড়ছে বলে দাবি করছে ইরান।  

এবার মাহসা আমিনিকে নিয়ে এই দ্বন্দ্ব পৌঁছে গেল কাতার বিশ্বকাপেও। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল দলের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট থেকে ইরানের অবমাননা করা হয়েছে।  

তারা ইরানের জাতীয় পতাকা বিকৃত করে বিভিন্ন টুইটার, ইনস্টাগ্রাম ও ফেসবুকে পোস্ট করেছে বলে অভিযোগ ইরানের। ইরানের পতাকা হিসেবে যে ছবি দেওয়া হয়েছে তাতে ‘আল্লাহ’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ নেই। উদ্দেশ্য-প্রণোদিতভাবে বিকৃত এই পতাকা প্রকাশ করা হয়েছে বলে দাবি তাদের।

এরই মধ্যে ইরানের জাতীয় ফুটবল ফেডারেশন মার্কিন ফুটবল দলের এই কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে ফিফার কাছে অভিযোগ করেছে। ইরান বলেছে, আমেরিকার এই পদক্ষেপের মাধ্যমে তাদের জাতীয় ও ধর্মীয় পরিচিতির ওপর আঘাত করা হয়েছে।

ফিফার গঠনতন্ত্রের ১৩ নম্বর অধ্যায়ে বলা হয়েছে, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি এই সংস্থার কোনো সদস্য দেশের জাতীয় ও ধর্মীয় পরিচিতি ও প্রতীকের অবমাননা করে তাহলে ওই ব্যক্তি বা প্রতিষ্ঠান পরবর্তী অন্তত ১০টি ম্যাচ থেকে বাদ পড়বে। এই অনুযায়ী ব্যবস্থা নিতেই ফিফার কাছে আবেদন করেছে ইরান।  

বাংলাদেশ সময় : ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa