ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

ফুটবল

রোবট বলছে, ব্রাজিলই জিতবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
রোবট বলছে, ব্রাজিলই জিতবে

বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচে আজ রাত দশটায় সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ব্রাজিল। এই ম্যাচে কে জিতবে? এ নিয়ে চলছে আলোচনা।

কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরার তৈরি রোবট সফটওয়্যার ‘কাশেফ’ রায় দিয়েছে সেলেসাওদের পক্ষেই।  
 
এখন পর্যন্ত হওয়া বিশ্বকাপ ম্যাচগুলোর ৭১ শতাংশ ভবিষ্যদ্বাণী মিলেছে এই রোবটটির। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির এই রোবট সফটওয়্যার এবারের বিশ্বকাপে ভবিষ্যৎ বক্তা বা জ্যোতিষীর ভূমিকায় বেশ সাড়া ফেলেছে।

কাশেফের গণনায় দেখা যাচ্ছে সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের জয়ের সম্ভাবনা ৫৬ শতাংশ। ওদিকে সুইজারল্যান্ডের জয়ের সম্ভাবনা মাত্র ১৬ শতাংশ। বাকি ২৮ শতাংশ আছে ম্যাচ ড্রয়ের জন্য।

আজকের চারটি খেলা নিয়েই ভবিষ্যদ্বাণী করেছে কাশেফ। ক্যামেরুন–সার্বিয়া ম্যাচের ফলাফল কাশেফের পক্ষে যায়নি। কাশেফের ভবিষ্যদ্বাণীতে ছিল সার্বিয়ার জয়ের সম্ভাবনা ৪৬ শতাংশ, ক্যামেরুনের ২৩ আর ড্র হওয়ার সম্ভাবনা ৩১ শতাংশ। আজকের এই প্রথম ম্যাচ ড্র হয়েছে ৩–৩ গোলে।  

সন্ধ্যা ৭টার ম্যাচ নিয়ে রোবট কাশেফ ভবিষ্যদ্বাণীতে বলা হয়েছে, এ ম্যাচে দক্ষিণ কোরিয়ার জয়ের সম্ভবানা বেশি (৪৮ শতাংশ), অপর দিকে ঘানার সম্ভাবনা ২২ শতাংশ। রাতের শেষ ম্যাচে পর্তুগালের পক্ষে কাশেফ। ৪৬ শতাংশ দিয়ে এগিয়ে রেখেছে ক্রিস্তিয়ানো রোনালদোর দলকে। উরুগুয়ের জয়ের সম্ভাবনা ২৪ শতাংশ। আর এ ম্যাচের ড্রয়ের সম্ভাবনা ৩০ শতাংশ।  

কাশেফ মূলত বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা ও অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে নিজের সিদ্ধান্ত জানায়। এ জন্য প্রায় ২০০ ধরনের এক লাখ তথ্যের একটি তথ্যভান্ডার তৈরি করেছে আল-জাজিরা। গুগল ক্লাউডে থাকা এসব তথ্য দ্রুত পর্যালোচনা করে প্রায় ৭১ শতাংশ নির্ভুল ভবিষ্যদ্বাণী করছে কাশেফ।

বাংলাদেশ সময় : ১৯৫১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa