ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

বিনামূল্যে চিকিৎসাসেবা পেলেন হাজারো দরিদ্র রোগী

শরীফুল ইসলাম রুকন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১২
বিনামূল্যে চিকিৎসাসেবা পেলেন হাজারো দরিদ্র রোগী

সাতকানিয়া (চট্টগ্রাম): ঈদের ছুটিতে চট্টগ্রামের সাতকানিয়ায় ব্যতিক্রমী এক মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। এ ক্যাম্পে বিনামূল্যে ওষুধসহ চিকিৎসাসেবা পেয়েছেন হাজারো দরিদ্র রোগী ।



গত মঙ্গলবার সাতকানিয়া উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন ও অবহেলিত খাগরিয়াবাসীর জন্য দিনব্যাপী এ চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী রেজিস্ট্রার (হেমাটোলজি) ডা. হারুনুর রশীদ চৌধুরীর উদ্যোগে ও খাগরিয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে এ মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। ডা. হারুনুর রশীদ চৌধুরীর সঙ্গে রোগীদের চিকিৎসাসেবা দেন চট্টগ্রাম নগরীর বিভিন্ন হাসপাতালে কর্মরত ডা. মোসলেহ উদ্দিন, ডা. মাহমুদুল হাসান, ডা. আহমদুল্লাহ এবং ডা. হারুনুর রশীদের স্ত্রী চক্ষু বিশেষজ্ঞ ডা. তাসমিয়া তাহমিদ।

এছাড়া বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা এ মহতী উদ্যোগে সাড়া দিয়ে বিনামূল্যে প্রায় দেড় লাখ টাকার ওষুধ দেন।
 
মঙ্গলবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ দেন চিকিৎসকরা। দিনভর এ আয়োজনে প্রায় এক হাজার রোগী ওষুধসহ স্বাস্থ্যসেবা নিয়েছেন বলে আয়োজকরা জানিয়েছেন।

ক্যাম্প চলাকালে খাগরিয়া ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ পরিদর্শন করেন।

মেডিসিন ও কিডনি চিকিৎসক ডা. হারুনুর রশীদ বলেন, ‘‘চাকরি করার সুবাদে এলাকার বাইরে থাকি। ঈদের ছুটিতে এলাকার হতদরিদ্র জনগোষ্ঠীকে একটু সেবা দিলে মন্দ হয় না। কারণ, তারা আর্থিক অসঙ্গতির কারণে বেশিরভাগ সময় সুচিকিৎসা পান না। ’’

সবার সহযোগিতায় ভবিষ্যতেও এ চেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

স্থানীয় শিক্ষক সাইফুল আলম বলেন, ‘‘স্বাস্থ্য সচেতন করার পাশাপাশি চিকিৎসাসেবা বঞ্চিত জনসাধারণকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান কার্যক্রমে সঙ্গী হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। ’’

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে শিক্ষক হোছাইন আলী ও আইয়ুব খান বলেন, এ ধরনের কর্মসূচি দরিদ্র জনগোষ্ঠীর জন্য পরম পাওয়া। বাংলাদেশ মানবাধিকার কমিশন সাতকানিয়া শাখার প্রচার সম্পাদক মুন্সি আব্দুর রব সৌরভ বলেন, এখানে এসে হতদরিদ্র মানুষগুলো উপকৃত হয়েছেন।

এ আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিল স্থানীয় সামাজিক সংগঠন শঙ্খতরী।  

শঙ্খতরীর মেজবাহ উদ্দীন তামীম ও সেক্রেটারি শরীফুল ইসলাম রুকন, আরফাত হোছাইন এবং মোঃ রাসেলসহ  ৪৫ জন সদস্যের একটি দল মেডিকেল ক্যাম্পটিকে সফলভাবে সম্পন্ন করতে অক্লান্ত পরিশ্রম করেছেন।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১২
সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa