ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

অনলাইনে এনাম মেডিকেলের তথ্য সংরক্ষণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
অনলাইনে এনাম মেডিকেলের তথ্য সংরক্ষণ শুরু

সাভার (ঢাকা): সাভারে তথ্য-প্রযুক্তির মাধ্যমে রোগীর সেবার মান বৃদ্ধিতে মাইলফলক অতিক্রম এবং প্রযুক্তিগত উৎকর্ষতা বাড়িয়ে দেশে প্রথমবারের মতো অনলাইন ইলেকট্রনিক মেডিকেল রেকর্ডস (ইএমআর) হেলথল্যাব পদ্ধতির সঙ্গে যুক্ত হলো এনাম মেডিকেল কলেজ হাসপাতাল।
 
এ উপলক্ষে হেলথল্যাব নির্মাতা প্রতিষ্ঠান এএফসি হেলথ লিমিটেডের সঙ্গে রোববার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

এতে স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন এনাম মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা. এনামুর রহমান ও এএফসি হেলথ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান।
 
হেলথল্যাব নির্মাতা প্রতিষ্ঠান এএফসি হেলথ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান বলেন, হেলথল্যাবের মাধ্যমে এখন থেকে রোগীদের ব্যবস্থাপত্র অনলাইনে সংরক্ষিত থাকবে।

কাগজে-কলমে ব্যবস্থাপত্রের (প্রেসক্রিপসন) প্রদানের পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতেও রোগীদের ব্যবস্থাপত্র দেওয়া হবে।

এছাড়া রোগীর আমৃত্যু চিকিৎসার যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে ডাটা বেইজড সার্ভারে। যার ফলে দেশে-বিদেশে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে কেবলমাত্র রোগী কিংবা তার চিকিৎসক ইতিপূর্বে নেওয়া চিকিৎসা সংক্রান্ত পুরোনো রেকর্ড দেখতে পারবেন। রোগী চিকিৎসকের সঙ্গে সরাসরি যোগাযোগ কিংবা অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে পারবেন।
 
এছাড়া এ প্রযুক্তির মাধ্যমে চিকিৎসকরা রোগ ও ওষুধ সম্পর্কিত গবেষণার জন্য প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি সামাজিক যোগাযোগের মাধ্যমের মতো চিকিৎসকরা নিজেদের মধ্যে চিকিৎসা ও গবেষণার তথ্য বিনিময় করতে পারবেন।

এ ক্ষেত্রে হেলথল্যাব রোগীর ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার যাবতীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বহুস্তর নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে নিশ্চিত করা হবে যাবতীয় তথ্য সংরক্ষণ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এনাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক ডা. শবনম ফাতেমা এনাম, সহকারী অধ্যাপক ডা. শাফিন আরাফাত রহমান, পরিচালক (জনসংযোগ) জাহিদুর রহমান, এএফসি হেলথ লিমিটেডের চিফ টেকনোলজি অফিসার মোস্তফা জুহায়ের ইবনে ইয়াহিয়া, হেড অফ ডেভেলপমেন্ট নাহিদ মোস্তফা, বিজনেস এনালিস্ট মো. সাজ্জাদ হোসেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
ওএফ/এমআইপি/এএসআর/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa