ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

বাংলাদেশে স্বাস্থ্য খাতে খরচ ৬৬ শতাংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৪
বাংলাদেশে স্বাস্থ্য খাতে খরচ ৬৬ শতাংশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, সারা বিশ্বে যেখানে স্বাস্থ্য খরচের বোঝার হার ৩৫ শতাংশ, সেখানে বাংলাদেশে প্রায় ৬৬ শতাংশ।

এই বিশাল বোঝার কারণে গড়ে প্রতি বছর ৪০ থেকে ৫০ লাখ পরিবার নতুন করে দরিদ্র হওয়ার ঝুঁকিতে থাকে বলেও জানান তিনি।



অনুষ্ঠিত মানসম্মত ও সহজলভ্য সার্বজনীন স্বাস্থ্যসেবা অর্জনের কৌশল নির্ধারনের লক্ষ্যে শনিবার সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ মিলনায়তনে আয়োজিত সংলাপে জিল্লুর রহমান এ কথা জানান।

এসময় তিনি আরো বলেন, আগামী দশকে স্বাস্থ্য জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ খাত হয়ে উঠবে। সেজন্য স্বাস্থ্যসেবা প্রদানে দক্ষতা বাড়ানো, চিকিৎসা সহজলভ্য করা ও স্বাস্থ্যশিক্ষার মানোন্নয়ন করতে হবে।  

রকফেলার ফাউন্ডেশনের সহায়তায় ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের উদ্যোগে আয়োজিত সংলাপ অনুষ্ঠানে বক্তব্য রাখেন-প্রাক্তন স্বাস্থ্য সচিব এএমএম নাসিরউদ্দিন, চট্টগ্রাম মেডিকেল কলেজের শিশু সার্জারি বিভাগীয় প্রধান ডা. তাহমিনা বানু ও পিপিআরসির পরামর্শক সাদাব মাহমুদ।

অনুষ্ঠানে বরিশালের বিভিন্ন অঞ্চলের স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa