ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘ট্রি-ম্যান’ আবুলের টিস্যু পাঠানো হচ্ছে আমেরিকায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
‘ট্রি-ম্যান’ আবুলের টিস্যু পাঠানো হচ্ছে আমেরিকায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন বিরল রোগে আক্রান্ত ‘ট্রি-ম্যান’ আবুল বাজনাদারের টিস্যু, রক্ত ও লালা আমেরিকায় পাঠানো হচ্ছে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের কো-অর্ডিনেটর ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, ওয়ার্ল্ড কুরিয়ার সার্ভিসের উত্তরা ১নং সেক্টর অফিসের মাধ্যমে আমেরিকায় পাঠানো হবে টিস্যু, রক্ত ও লালা।

এ সময় বার্ন ইউনিটের ডা. রবিউল করিম পাপন ও ডা. নুরুন্নাহার লতা উপস্থিত ছিলেন।

সামন্ত লাল জানান, ট্রি-ম্যানকে আজ ওটিতে নিয়ে দুই পা ও ডান হাত থেকে টিস্যু সংগ্রহ করা হয়। পাশাপাশি তার রক্ত, মুখের লালা ও তার মায়ের রক্ত সংগ্রহ করা হয়েছে।

তিনি আরো জানান, টিস্যু, রক্ত ও লালা আমেরিকার লস এঞ্জেলেসের একটি ক্যান্সার হাসপাতালের ডা. মার্টিন কাস্টের কাছে পাঠানো হবে।

ডা. মার্টিনের সঙ্গে ই-মেইলে কথা হয়েছে। তার নির্দেশনা অনুযায়ী রোগীর টিস্যু, রক্ত ও মুখের লালা, তার মায়ের রক্ত সংগ্রহ করা হয়েছে। এগুলো ওয়ার্ল্ড কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আমেরিকায় পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

ওয়ার্ল্ড কুরিয়ার সার্ভিসের উত্তরা ১নং সেক্টর অফিস থেকে ম্যানেজার (অপারেশন) মিহির রঞ্জন সরকার এগুলো বুঝে নিতে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে উপস্থিত হন।

মিহির রঞ্জন সরকার জানান, কিছু কাজ বাকি আছে। সব শেষে আশা রাখি, আজ রাতের ফ্লাইটে এসব আমেরিকায় পাঠানো হবে।

খুলনার পাইকগাছার সরলবাতিখালি গ্রামের মানিক বাজনাদারের ছেলে আবুল বাজনাদার (২৬) গত কয়েক বছর ধরে হাতে পায়ে গাছের মতো শেকড় গজানোর বিরল এ রোগে আক্রান্ত। খুলনার চিকিৎসকদের উদ্যোগে আবুলের মা ও বোন গত ৩০ জানুয়ারি তাকে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করিয়েছেন। মেডিকেল বোর্ড গঠন করে আবুলকে চিকিৎসা দিচ্ছেন সেখানকার চিকিৎসকরা।

গত ০৪ ফেব্রুয়ারি ঢামেক হাসপাতালে আবুলকে দেখতে এসে স্বাভাবিক জীবনে ফিরে না আসা পর্যন্ত তার সকল চিকিৎসার খরচ সরকার বহন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এ ধরনের রোগীদের ট্রি-ম্যান বলা হয় এবং এপিডার্মো ডিসপ্লেশিয়া ভেরুকোফরমিস নামের এক ধরনের ভাইরাস থেকে এ রোগের উৎপত্তি বলেও জানিয়েছেন চিকিৎসকরা।

পৃথিবীতে এখন পর্যন্ত হাতেগোনা কয়েকজনকে এ রোগে আক্রান্ত হতে দেখা গেছে। তাদের ইন্দোনেশিয়া, রোমানিয়া এবং সর্বশেষ আবুলের মাধ্যমে বাংলাদেশে দেখা গেলো।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
এজেডএস/আরইউ/এএসআর

** ‘ট্রি-ম্যান’ আবুলের চিকিৎসার সব দায়িত্ব নেবে সরকার
** ট্রি-ম্যানে আক্রান্ত আবুলের চিকিৎসায় মেডিকেল বোর্ড
** আঙুল থেকে গাছের শেকড়! বাংলাদেশে ট্রি-ম্যান রোগ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।