ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র হচ্ছে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র হচ্ছে রাজশাহীতে

রাজশাহী: রাজশাহীতে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি)-এর আদলে আরেকটি পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র।  

এ উপলক্ষে পারিবারিক ১৫ বিঘা জমি আর্তমানবতার সেবায় মানুষের কল্যাণে সিআরপি-কে দান করলেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

 

রোববার (৬ ফেব্রুয়ারি) দুপুরে নগর ভবনে মেয়র দপ্তরে সিআরপি’র সঙ্গে চুক্তি ও জমিদান কার্যক্রম সম্পন্ন হয়। এরপর জমির দলিলপত্র হস্তান্তর করেন মেয়র।  

এ সময় জানানো হয়, রাজশাহীর কাপাশিয়ায় পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে প্রতি বছরে ৫ হাজার মানুষ স্ট্রোকের চিকিৎসা ও অন্য শারীরিক প্রতিবন্ধকতার চিকিৎসা পাবেন। এছাড়া স্পাইনাল কর্ড ইনজুরি, কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ তৈরি, ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে শিক্ষা নিতে পারবেন শিক্ষার্থীরা।  

এ বিষয়ে খায়রুজ্জামান লিটন বলেন, দীর্ঘ ১৫ বছর আগে থেকে আমি ও আমার স্ত্রী শাহীন আকতার রেনী, আমরা দুজনে পক্ষাঘাতগ্রস্ত, পঙ্গু ও প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করছি। এ সংক্রান্ত কয়েকটি সংগঠনের সঙ্গে জড়িত থেকেও কাজ করেছি। তখন থেকে মনে হতো, তাদের জন্য স্থায়ীভাবে যদি কিছু করতে পারতাম। সেই চিন্তা থেকে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলতে ১৫ বিঘা জমিটি সিআরপিকে প্রদান করা হলো।

এ সময় পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) প্রতিষ্ঠাতা ভ্যালেরি অ্যান টেইলর বলেন, আমি অত্যন্ত আনন্দিত। আমার আনন্দ প্রকাশের ভাষা নেই। শহরের মধ্যে সড়কের পাশে অনেক গুরুত্বপূর্ণ ১৫ বিঘার একটি জমি পক্ষাঘাতগ্রস্ত মানুষের কল্যাণে সিআরপিকে দান করলেন সিটি মেয়র ও তার পরিবার। আমরা রাজশাহীতে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের আদলে পক্ষাঘাতগ্রস্তদের আরেকটি পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলব। সেখানে প্রতি বছর এ অঞ্চলের হাজার হাজার মানুষ চিকিৎসা সেবা পাবেন।

এ সময় সিআরপি’র নির্বাহী পরিচালক ড. মো. সোহরাবসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।