ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ভুল চিকিৎসায় পঙ্গু হলেন গৃহিণী

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
ভুল চিকিৎসায় পঙ্গু হলেন গৃহিণী

ঝালকাঠি: ঝালকাঠির রাজাপুরে চিকিৎসক পরিচয়দানকারী স্যাকমো আজম খানের ভুল চিকিৎসায় পঙ্গু হয়ে গেছেন শাহিনুর বেগম (৩৯) নামে এক গৃহিণী। তিনি বর্তমানে রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি রয়েছেন।

অভিযুক্ত আজম খান ঝালকাঠি সদর উপজেলার গাবখান উপ-স্বাস্থ্য কেন্দ্রে স্যাকমো হিসেবে কর্মরত আছেন। এছাড়া রাজাপুর সোহাগ ক্লিনিকে চেম্বর করেন। আর শাহিনুর বেগম উপজেলার পুখরিজানা গ্রামের ভাড়ায় অটোচালক আফজাল মোল্লার স্ত্রী।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে শাহিনুর বেগম রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসারত অবস্থায় অভিযোগ করেন, হাঁটু ও পায়ের পাতায় অসহ্য ব্যাথার কারণে প্রায় ৮ মাস আগে রাজাপুর সোহাগ ক্লিনিকের ডাক্তার পরিচয়দানকারী স্যাকমো আজম খানের কাছে চিকিৎসার জন্য যান। এ সময় আজম খান তাকে স্টেরয়েড নামের ৪টি ইনজেকশন দেন ২ সপ্তাহে। এরপর তার দুইপা ফুলে যায় এবং আরও বেশি অসুস্থ্হয়ে পড়েন। পরে বরিশালের ডা. ফেরদৌস রায়হানকে দেখালে তিনি বলেন স্টেরয়েড ইনজেকশন দেওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। পরবর্তীতে নিরুপায় হয়ে শাহিনুর বেগম ঢাকায় শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাসিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি হন। সেখানের চিকিৎসকও জানান স্টেরয়েড ইনজেশন দেওয়ায় দুই পায়ের টেন্ডোএ্যাকাইলিজ রগ দুটি ছিঁড়ে গেছে। এর চিকিৎসার জন্য ৭/৮ লাখ টাকা লাগবে। এরপর দরিদ্র শাহিনুর বেগম টাকার অভাবে চিকিৎসা করাতে না পেরে বাড়িতে চলে আসেন। গত কয়েকদিন আগে দুই পা ফুলে প্রচল্ড যন্ত্রণা দেখা দিলে ১ ফেব্রুয়ারি রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হন।

অভিযোগের বিষয়ে ঝালকাঠি সদর উপজেলার গাবখান উপ-স্বাস্থ্য কেন্দ্রের স্যাকমো আজম খান জানান, কয়েক মাস আগের বিষয় তো কাগজপত্র না দেখে বলতে পারব না। আর কোনো ওষুধেরই এতদিন কার্যকারিতা থাকার কথা না। তাছাড়া এ বিষয়টি কেউ আগে জানায়নি। যে কারণে না জেনে বা কাগজপত্র না দেখে কোনো মন্তব্য করা ঠিক হবে না।

রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রের টিএইচও ডা. আবুল খায়ের রাসেল জানান, শাহিনুর বেগমের বাম পা অপারেশন করে পুঁজ বের করা হয়েছে। স্টেরয়েড ইনজেশন দেওয়ায় দুই পায়ের টেন্ডোএ্যাকাইলিজ নামক রগ দুটি ছিঁড়ে গেছে।

তিনি জানান, স্যাকমো আজম খান কোনো ডাক্তার নন, এবং স্টেরয়েড ইনজেকশন লিখতে পারেন না। কিন্তু তিনি কীভাবে স্টেরয়েড ইনজেশন প্রয়োগ করলেন তা বোধগম্য নয়। শাহিনুর বেগম এ ভুল চিকিৎসায় পঙ্গুত্ববরণ করেছেন। তাকে উন্নত চিকিৎসার মাধ্যমে সুস্থ্য করে তুলতে কমপক্ষে ৭/৮ লাখ টাকা লাগবে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, ৮ ফেব্রুয়ারি, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।