ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

‘বিশ্বে ১ বিলিয়ন মানুষ মানসিক রোগে ভুগছে’ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
‘বিশ্বে ১ বিলিয়ন মানুষ মানসিক রোগে ভুগছে’ 

ঢাকা: বিশ্বব্যাপী প্রায় ১ বিলিয়ন মানুষ কোনো না কোনো মানসিক রোগে ভুগছে। ৮০ থেকে ৯০ শতাংশ মানুষের মানসিক স্বাস্থ্যজনিত সমস্যা অনিরূপিত রয় গেছে।

প্রতি এক লাখে একজনেরও কম মানসিক স্বাস্থ্যকর্মী রয়েছে।  

বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর সেগুন বাগীচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব তথ্য জানান।  

ইনার হুইল ক্লাব অব ঢাকা নর্থওয়েস্ট ও আত্মহত্যা প্রতিরোধমূলক সংগঠন ‘ব্রাইটার টুমরো ফাউন্ডেশন (বিটিএফ)’-এর যৌথ উদ্যোগে এক আলোচনা সভা ও শিশু-কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে শিশু ও কিশোরদের হাতে তুলে দেওয়া হয় সার্টিফিকেট।

অনুষ্ঠানে মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ভিত্তিক মূখ্য আলোচক হিসেবে কী নোট প্রেজেন্টেশন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা রহমান দীনা।
তিনি মানসিক স্বাস্থ্যের বৈশ্বিক ও বাংলাদেশ প্রেক্ষিত তুলে ধরেন।  

সভায় বক্তারা বলেন, বিশ্বজুড়ে মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও মানসিক স্বাস্থ্যের সমর্থন প্রচেষ্টাকে একত্রিত করার লক্ষ্যে প্রতিবছর ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়। কোভিড-১৯ মহামারি আমাদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলেছে ও অব্যাহত রেখেছে। স্বল্প ও দীর্ঘমেয়াদী মানসিক চাপকে বাড়িয়েছে এবং লাখ-লাখ মানুষের মানসিক স্বাস্থ্যকে ক্ষুণ্ন করেছে।

বক্তারা আরও বলেন, মহামারির প্রথম বছরে উদ্বেগ এবং হতাশাজনক ব্যাধি উভয়ের ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, মানসিক স্বাস্থ্য পরিসেবাগুলো মারাত্মকভাবে ব্যাহত হয়েছে এবং মানসিক স্বাস্থ্যের অবস্থার জন্য চিকিৎসার ফাঁক প্রশস্ত হয়েছে। ‘সকলের জন্য মানসিক স্বাস্থ্য ও সুস্থতাকে বিশ্বব্যাপী অগ্রাধিকার দিন’ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২২-এর মাধ্যমে আমাদের পুনরায় সংযোগ করার ক্ষমতা মানসিক স্বাস্থ্য রক্ষা এবং উন্নত করায় প্রচেষ্টাকে পুনরায় জাগিয়ে তোলার সুযোগ দেবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনার হুইল ক্লাব অব ঢাকা নর্থ ওয়েস্টের সাবেক প্রেসিডেন্ট সাজেদা আখতার। ইনার হুইল ক্লাব অব ঢাকা নর্থ ওয়েস্টের সভাপতি সারাহ সালাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
এমএমআই/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।