ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ভারত

জনসনের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিল ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, আগস্ট ৮, ২০২১
জনসনের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিল ভারত

কলকাতা: এবার জনসন অ্যান্ড জনসন সংস্থার তৈরি সিঙ্গল ডোজ ‘জেনসিন কোভিড-১৯’ টিকার জরুরি প্রয়োগের অনুমোদন দিল ভারত সরকার। এই নিয়ে পঞ্চম ভ্যাকসিনকে ব্যবহারের জন্য অনুমোদন দিল ভারত।

 

শনিবার (৭ জুলাই) কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে এ তথ্য জানান।

টুইটারে তিনি লেখেন, ‘ভারতে টিকার প্রয়োগ বাড়ানোর জন্য জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিনকে জরুরি প্রয়োগের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। ভারতের হাতে এখন পাঁচটি ভ্যাকসিন রয়েছে। ’

এতোদিন ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’, সেরাম ইনস্টিটিউটের ‘কোভিশিল্ড’ ও রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছিল মোদি সরকার। এছাড়া জেনসিনের পাশাপাশি মার্কিন সংস্থা তৈরি মডার্নাও টিকার জরুরি প্রয়োগের জন্য অনুমোদন পেয়েছে। তবে আগামী বছরের আগে মডার্না দেশটিতে মিলবে না।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় একটি ট্রায়ালে দেখা গেছে, জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ৯১ থেকে ৯৬ দশমিক ২ শতাংশ মৃত্যু ঠেকাতে সক্ষম হয়েছে। এর পাশাপাশি ৬৭ শতাংশ হাসপাতালে ভর্তি হওয়া আটকাতে পেরেছে এবং বিটা করোনাভাইরাস ভ্যারিয়েন্ট ও ৭১ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টেকে প্রতিহত করে।

অপরদিকে, ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক শুক্রবার জানিয়েছিল, দেশটিতে ৫০ কোটি টিকাকরণ এখনও পর্যন্ত সম্পন্ন করা গেছে। গতকাল ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ২৩ লাখ মানুষকে প্রথম ডোজ দেওয়া গেছে। এছাড়া ৪ লাখ ৩২ হাজারের বেশি মানুষ দ্বিতীয় ডোজ পেয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮০৩ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।