ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

দুই ডোজ টিকায় মৃত্যু কমেছে ৯৭ শতাংশ: আইসিএমআর 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
দুই ডোজ টিকায় মৃত্যু কমেছে ৯৭ শতাংশ: আইসিএমআর  প্রতীকী ছবি

কলকাতা: করোনা টিকার প্রথম ডোজে ৯৬ শতাংশ এবং দুটি ডোজে ৯৭ শতাংশ মৃত্যু আটকে দিয়েছে। সম্প্রতি এমনই দাবি করেছেন ভারতের ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চে (আইসিএমআর) ডিজি বলরাম ভার্গব।

 

পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ৯৬ দশমিক ৬ শতাংশ মৃত্যু আটকে দিয়েছে কোভিডের প্রথম ডোজে। আর দুটি ডোজ আটকে দিয়েছে ৯৭ দশমিক ৫ শতাংশ মৃত্যু।

সম্প্রতি ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করে, ভারতে এখন পর্যন্ত ৬০ শতাংশের বেশি করোনার একটি ডোজ পেয়েছেন। দুটি করে ডোজ পেয়েছেন ১৯ শতাংশের বেশি মানুষ। পাশাপাশি ভারতে এখনও করোনার দ্বিতীয় ঢেউ নির্মূল হয়নি। তাই উৎসবের মৌসুমে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।  

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে খানিকটা কমেছে দৈনিক সংক্রমণ। বেশ কয়েকদিন ধরেই দেশের দৈনিক করোনা সংক্রণ ৪০ হাজারের বেশি ছিল।  

শনিবার (১১ সেপ্টেম্বর) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ৩৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া করোনায় মৃত্যু হয়েছে ৩০৮ জনের। সব মিলিয়ে দেশটির করোনা শনাক্তের মোট সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ৩২ লাখ ৮৩ হাজারের বেশি। আর করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লাখ ৪২ হাজার ৩১৭ জন।

ভারতের মধ্যে শনাক্তের সংখ্যা সবচেয়ে বেশি কেরালায়। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ২৫ হাজারের বেশি। অর্থাৎ দেশটির দৈনিক শনাক্তের প্রায় ৭৬ শতাংশই হয়েছে দক্ষিণের এই রাজ্যে। পাশাপাশি শনাক্তের নির্দিষ্ট সংখ্যা গত দুই দিন ধরে প্রকাশ করেনি মহারাষ্ট্র। এছাড়া দক্ষিণের তামিলনাড়ু, কর্নাটক এবং অন্ধ্রপ্রদেশ, এমনকি মিজোরামেও করোনা সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ১১ সেপ্টেম্বর ২০২১
ভিএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।