ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরি ও নকিয়ার জন্য ভারতের সফটওয়্যার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১০
ব্ল্যাকবেরি ও নকিয়ার জন্য ভারতের সফটওয়্যার

নকিয়া মোবাইল ফোন এবং ব্ল্যাকবেরির জন্য অ্যাপলিকেশন তৈরি করেছে ভারতের সফটওয়্যার নির্মাতা ডাটা ইনফোসিস। সদ্য নির্মিত এ অ্যাপলিকেশনের নাম ‘ভারতবেরি’।

এ অ্যাপলিকেশনের মাধ্যমে প্রধানত ইমেইল এবং কন্ট্যাক্ট ব্যাকআপ সেবা দেওয়া হবে বলে ভারতবেরি সূত্র জানিয়েছে।

ডাটা ইনফোসিসের প্রধান নির্বাহী অজয় জানান, এ সফটওয়্যারের মাধ্যমে নকিয়া মোবাইল ফোন এবং ব্ল্যাকবেরি ব্যবহারকারীরা মোবাইলের কন্ট্যাক্ট, টাস্ক, ক্যালেন্ডার এবং নোটগুলোকে ওভার দি এয়ার (ওটিএ) পদ্ধতিতে সংরক্ষণ করতে পারবেন। সঙ্গে আউটলুক ইমেইল সুবিধাও যুক্ত করা হয়েছে বলে তিনি জানান।

অজয় আরও জানিয়েছেন, এ সফটওয়্যার www.bharatberry.com এ সাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। আগামী ফেব্রুয়ারি পর্যন্ত এ সফটওয়্যারের সেবাগুলো বিনামূল্যে উপভোগ করা যাবে। এরপর থেকে ১০০ রুপির বিনিময়ে সেবাগুলো উপভোগ করতে হবে বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, অচিরেই অ্যানড্রইড এবং উইন্ডোজ মোবাইল অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনের জন্য এ বৈশিষ্ট্যযুক্ত সফটওয়্যার তৈরি করা হবে বলে ভারতবেরির প্রধান নির্বাহী জানান।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।