ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ওটিটি প্ল্যাটফর্মের নীতিমালার খসড়া হয়েছে, শিগগির প্রজ্ঞাপন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২১
ওটিটি প্ল্যাটফর্মের নীতিমালার খসড়া হয়েছে, শিগগির প্রজ্ঞাপন

ঢাকা: অন্য দেশের মতো আমরাও একটি ওটিটি প্ল্যাটফর্মের নীতিমালার খসড়া করেছি। নীতিমালাটি শিগগিই প্রজ্ঞাপন আকারে জারি করা হবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।  

তথ্যমন্ত্রী বলেন, ওটিটি প্ল্যাটফর্মে কোনো কনটেন্ট রিলিজ করতে এখন কোনো অনুমোদনের প্রয়োজন নেই। নাটক প্রকাশ করতে কোনো অনুমোদনের প্রয়োজন নেই। কিংবা ওয়েব সিরিজ আকারে প্রকাশ করার জন্য অনুমোদনের প্রয়োজন নেই।  

তিনি বলেন, আমি সম্প্রতি ভারত সফরে এ বিষয়টি সেখানকার তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সঙ্গে আলাপ করেছি, তারা কীভাবে বিষয়টি দেখভাল করছে। গত ফেব্রুয়ারি মাসে এ নিয়ে একটি নীতিমালা তারা জারি করেছে। ওটিটি প্ল্যাটফর্মে যেগুলো দেখানো হয় এই নীতিমালা মেনে চলতে হয়। সেই নীতিমালার ব্যত্যয় হলে ব্যবস্থা নেওয়া হয়। আমরাও ইতিমধ্যে নীতিমালার খসড়া তৈরি করেছি। নীতিমালা সহসায় আমরা প্রজ্ঞাপন আকারে জারি করতে পারব বলে আশা করছি।

তথ্যমন্ত্রী বলেন, ওটিটি প্ল্যাটফর্মের প্রতিটি কনটেন্ট সেন্সর করা দুরূহ কাজ। বছরে ৫০টি বা ১০০টি সিনেমা রিলিজ হয়, সেগুলো সেন্সর করা সহজ। কিন্তু বছরে শত শত, হাজার কনটেন্ট ওটিটি প্ল্যাটফর্মে প্রকাশ পায়, সেগুলো সেন্সর করা দুরূহ কাজ। সে কারণে ভারতে যেভাবে করা হচ্ছে এবং অন্য দেশে যেভাবে করা হচ্ছে সেভাবে একটি নীতিমালার খসড়া আমরা করেছি, সেটা আরও পরীক্ষা-নিরীক্ষা করে আমরা জারি করব। যাতে মানুষকে ভুল পথে পরিচালিত করে-এমন কোনো কনটেন্ট না যায়।  

তিনি বলেন, আমাদের তরুণ সমাজকে বিভ্রান্ত করতে পারে, বিপথগামী করতে পারে-এমন কোনো কনটেন্ট না যায়। সেগুলোকে মাথায় রেখে আমরা একটি খসড়া নীতিমালা তৈরি করেছি।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২১
জিসিজি/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa