ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

জলবায়ু: মিলিয়ন ডলার বিনিয়োগ ফেসবুকের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
জলবায়ু: মিলিয়ন ডলার বিনিয়োগ ফেসবুকের

ঢাকা: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিশেষত বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির বিষয়ে এক মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে ফেসবুক। জলবায়ু পরিবর্তন বিষয়ক সঠিক তথ্যের প্রচারে অংশীদারদের জন্য অনুদান হিসেবে ব্যয় হবে ফেসবুকের এই বিনিয়োগ।

সম্প্রতি ফেসবুক জানায়, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর দিকগুলোর মধ্যে অন্যতম উষ্ণতা বৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবিলায় তিনটি পদক্ষেপ নিয়েছে তারা। এগুলো হলো—জলবায়ু বিজ্ঞান কেন্দ্রের প্রসার, নির্ভরযোগ্য তথ্যের প্রচারে বিনিয়োগ এবং ভিডিওর মাধ্যমে জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক প্রচারণা।

জলবায়ু বিজ্ঞান কেন্দ্রের প্রসার
এক বছর আগে জলবায়ু বিজ্ঞান তথ্যকেন্দ্র চালু করে ফেসবুক। এই কেন্দ্রের মাধ্যমে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সঠিক ও গুরুত্বপূর্ণ তথ্য প্রচার করে আসছে পৃথিবীর বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যমটি। তবে এটির নতুন নামকরণ ‘জলবায়ু বিজ্ঞান কেন্দ্র’ করার পাশাপাশি এর কার্যক্রম আরও প্রসারিত করার উদ্যোগ নিয়েছে ফেসবুক। এই কেন্দ্র থেকে এখন জলবায়ু পরিবর্তন বিষয়ক নতুন নতুন ফিচার আর্টিকেল প্রকাশ করা হবে এবং ফেসবুক ব্যবহারকারীদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

নির্ভরযোগ্য তথ্যের প্রচারে বিনিয়োগ
জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক, নির্ভরযোগ্য ও সঠিক তথ্য প্রচারের জন্য এই খাতে এক মিলিয়ন মার্কিন ডলার অনুদান হিসেবে বিনিয়োগ করবে ফেসবুক। ফ্যাক্ট চেকিং নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনে কাজ করা সংস্থাগুলোর মাঝে এই অর্থ দেওয়া হবে। সংস্থাগুলোর কাজ থাকবে জলবায়ু পরিবর্তন বিষয়ক সঠিক ও সচেতনতামূলক তথ্যের প্রচার করা।

জলবায়ু পরিবর্তন বিষয়ক ভিডিও
জলবায়ু সপ্তাহজুড়ে (সেপ্টেম্বরের ২০-২৬) বিশ্বজুড়ে সচেতনামূলক প্রচারে গুরুত্ব দেবে ফেসবুক। এর জন্য ফেসবুক ও ইন্সটাগ্রামে ভিডিও কনটেন্ট দিয়ে জনপ্রিয় অথবা জলবায়ু পরিবর্তন বিষয়ক ভিডিও তৈরিতে যারা ইচ্ছুক, এমন ব্যবহারকারীদের পৃষ্ঠপোষকতা করবে ফেসবুক। ‘ফেসবুক ওয়াচ’ এ যুক্তরাষ্ট্রের ভলিভল খেলোয়াড় সাইডেল কারি-লি এর সঞ্চালনায় উল্লেখযোগ্য সংখ্যক ভিডিও কনটেন্ট নির্মাতাদের নিয়ে বিশেষ অনুষ্ঠানও প্রচার করবে ফেসবুক।

ফেসবুক নিজেদের এক গবেষণায় জেনেছে, পৃথিবীর প্রতি ১০ জনের মধ্যে ছয় জন জলবায়ু পরিবর্তন বিষয়ক তথ্য জানতে ইচ্ছুক। আর তাদের জন্যই ফেসবুকের এসব আয়োজন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa