ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধে প্রতিদিন নিহত হচ্ছে ৮২৪ রুশ সেনা: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
যুদ্ধে প্রতিদিন নিহত হচ্ছে ৮২৪ রুশ সেনা: ইউক্রেন

ইউক্রেনে যুদ্ধ শুরুর প্রথম সপ্তাহের পর এই মাসেই সবচেয়ে বেশি রাশিয়ান সৈন্য নিহত হয়েছে, যা অন্য কোনো সময়ের মধ্যে সর্বাধিক। ইউক্রেনের দেওয়া পরিসংখ্যান এই তথ্য দিয়েছে।

বিবিসি।  

ইউক্রেনের দেওয়া পরিসংখ্যানে দেখা গেছে, ফেব্রুয়ারির প্রতিদিনই ৮২৪ জন্য করে সৈন্য নিহত হয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য সামনে এনেছে। এই সংখ্যা যাচাই করা হয়নি। তবে যুক্তরাজ্য বলছে, এই তথ্য নির্ভুলই মনে হচ্ছে।

গত সপ্তাহে ইউক্রেনের বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ বলেন, তারা ধারণা করছেন, সামরিক অভিযানের বার্ষিকী হিসেবে রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ঘিরে প্রতিরোধ সৃষ্টি করতে পারে।  

এদিকে, ইউক্রেনের পূর্বের শহর বাখমুতের আশেপাশে ভয়ংকর যুদ্ধ হয়েছে। রোববার রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান বলেন, তাদের বাহিনী ধ্বংস হওয়া শহরের কাছেই একটি বসতি দখল করেছে।  

ইউক্রেনের দেওয়া উপাত্ত, যা যুক্তরাজ্য সামনে এনেছে, তাতে বলা হচ্ছে, প্রতিদিন ৮২৪ জন করে সৈন্য নিহত হচ্ছে। এই সংখ্যা গত জুন-জুলাইয়ের চারগুণ। তখন প্রতিদিন ১৭২ জন করে সৈন্য নিহত হতো।  

ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, রাশিয়ার এক লাখ ৩৭ হাজার ৭৮০ সৈন্য যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত নিহত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা দেশগুলোর কাছে জরুরিভাবে ভারী অস্ত্রশস্ত্র পাঠানোর আবেদন জানিয়েছেন।  

গেল সপ্তাহে যুক্তরাস্ট্র ইউক্রেনে দূর পাল্লার মিসাইল পাঠাতে সম্মত হয়েছে। এসব মিসাইলে এলে ইউক্রেনের আক্রমণ সীমানা দ্বিগুণ হয়ে যাবে।  

সম্প্রতি যুক্তরাজ্য সফরে গিয়ে জেলেনস্কি পশ্চিমাদের কাছে যুদ্ধবিমান চেয়েছেন।  

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।