ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি সেনার আত্মহত্যা, পরিবার যা বলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জুন ১০, ২০২৪
গাজায় ইসরায়েলি সেনার আত্মহত্যা, পরিবার যা বলছে আত্মহননকারী ইসরায়েলি সেনা এলিরান মিজরাহি

গাজায় আক্রমণরত অবস্থায় আত্মহত্যা করেছেন ইসরায়েলের একজন রিজার্ভ সেনা। তিনি আহত হলে তাকে ইসরায়েলে ফেরার নির্দেশ দেওয়া হয়।

কিন্তু তা না করে আত্মহত্যা করেছেন ওই সেনা।

আত্মহননকারী ইসরায়েলি সেনার নাম এলিরান মিজরাহি।  

এলিরানের পরিবারের অভিযোগ, ট্রমা পরবর্তী চাপ সহ্য না করতে পেরে এলিরান মিজরাহি আত্মহননের পথ বেছে নিয়েছেন।

সোমবার (১০ জুন) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।  

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, হামাস নির্মূলে গাজায় আক্রমণ শুরুর দিন তথা গত ৭ অক্টোবরই বাহিনীতে ডাকা পান এলিরান মিজরাহি। ওই সময় তাকে সুপারনোভা মিউজিক ফেস্টিভ্যালে নিহত ইসরায়েলি নাগরিকদের মৃতদেহ সরানোর দায়িত্ব দেওয়া হয়েছিল।  

এরপর তাকে গাজায় পাঠানো হয়। এপ্রিলে আহত হওয়ার আগ পর্যন্ত তিনি কমব্যাট ইঞ্জিনিয়ার হিসেবে দায়িত্ব পালন করেন।  

চ্যানেল ১২ নিউজের খবর অনুসারে, এলিরান মিজরাহি অক্ষম ইসরায়েলি সেনায় পরিণত হন। পোস্ট ট্রম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভুগছিলেন তিনি। কিন্তু এরপরও গত শুক্রবার তাকে গাজার রাফাহ শহরে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়। এরপর তিনি আত্মহত্যা করেন।  

এলিরান শারীরিক এবং মানসিকভাবে আহত হয়েছিলেন দাবি করেছেন তার বোন হিলা মিজরাহি। এলিরান আর যুদ্ধ চালিয়ে যেতে পারবেন না বলেও নাকি জানিয়েছিল তার চিকিৎসকরা।  

হিলা মিজরাহি বলেছেন, গাজায় এক নরক যন্ত্রণার মধ্য দিয়ে গেছেন আমার ভাই। যুদ্ধের অনেক ঘটনা তিনি লুকাতেন। আমার ভাইকে লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হয়। তিনি তার বন্ধুদের মরতে দেখেন, মৃতদেহগুলো তিনি নিয়ে আসতেন। সবকিছু তিনি করেছেন ইসরায়েলের জন্য।

এলিরানের মা জেনি জানিয়েছেন, গত সাত মাসে গাজায় তার ছেলে দুইবার আহত হন। প্রথমবার যখন এলিরান আহত হয় তখন গাজা থেকে ফিরতে অস্বীকৃতি জানিয়েছিল সে। বলেছিল যে, সে ইসরায়েলকে রক্ষা করতে চায়।  

এলিরানকে ইসরায়েলের সামরিক কবরস্থানে সমাহিত করাতে চায় তার পরিবার। তবে ইসরায়েল সেনাবাহিনী সেই অনুমোদন দেয়নি। কারণ ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, মারা যাওয়ার সময় ডিউটিরত অবস্থায় ছিলেন না এলিরান।  

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, জুন ১০, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ