ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গুরুত্বপূর্ণ আলোচনা করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
গুরুত্বপূর্ণ আলোচনা করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী

গুরুত্বপূর্ণ আলোচনা করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

রোববার (২৩ জুন) রোববার তিনি ওয়াশিংটনের উদ্দেশ্যে রওয়ানা করেছেন।

চলমান গাজা যুদ্ধ ও লেবাননের হিজবুল্লাহ আন্দোলনের সঙ্গে ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন মিত্রদের সঙ্গে আলোচনা করবেন তিনি।

এ ছাড়া ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আশা প্রকাশ করেছেন, ইসরায়েলের শীর্ষ মিত্র যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ পুনরায় চালু করার বিষয়ে দ্রুত অগ্রগতি হবে, যা সাম্প্রতিক মাসগুলোয় ব্যাপকভাবে কমে গেছে। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজার বেসামরিক মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় ইসরায়েলের এই অভিজ্ঞ ডানপন্থী নেতার সঙ্গে মতবিরোধে রয়েছেন।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, অস্ত্র ইস্যু নিয়ে নেতানিয়াহু কী বলছেন সে সম্পর্কে তারা অবগত না।

ইসরায়েলি প্রধানমন্ত্রী রোববার তার মন্ত্রিসভাকে বলেছেন, প্রায় চার মাস আগে যুক্তরাষ্ট্র থেকে ইসরায়েলে অস্ত্র সরবরাহে একটি নাটকীয় হ্রাস ঘটেছে। আমরা বিভিন্ন ধরনের ব্যাখ্যা পেয়েছি। কিন্তু মৌলিক পরিস্থিতির পরিবর্তন হয়নি। বিষয়টি এখন পরিষ্কার হয়ে যাবে। শনিবারের কথোপকথনের আলোকে আমি আশা ও বিশ্বাস করি, এই বিষয়টি শিগগিরই সমাধান হবে।

এদিকে ইসরায়েলি বাহিনী রোববার আবারও গাজায় বোমা ফেলেছে। এর এক দিন আগে তেল আবিবে সরকারবিরোধী ও হামাসের হাতে আটককৃতদের মুক্তির দাবিতে হাজার হাজার মানুষ প্রতিবাদ সমাবেশ করেছে। একই সঙ্গে ইসরায়েলের উত্তরের সীমান্তে লেবাননের ইরান সমর্থিত হিজবুল্লাহ আন্দোলনের সঙ্গে প্রতিদিনের সংঘর্ষের ফলে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এতে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কাও বেড়েছে।

গ্যালান্ট বলেছেন, তিনি গাজা ও লেবাননের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র সফরে আলোচনা করবেন। তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, আমরা গাজা, লেবানন ও অতিরিক্ত অঞ্চলে প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপের জন্য প্রস্তুত। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক এখন আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আমাদের বৈঠকগুলো এই যুদ্ধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ