ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালে বন্যা-ভূমিধসে নিহত ৬৬, নিখোঁজ ৬৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
নেপালে বন্যা-ভূমিধসে নিহত ৬৬, নিখোঁজ ৬৯

নেপালে বন্যা ও ভূমিধসে একদিনে অন্তত ৬৬ জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন আরও ৬৯ জন।

দেশটির রাজধানী কাঠমান্ডুসহ বেশকিছু অংশ প্লাবিত হওয়ায় হেলিকপ্টার ও নৌকাযোগে চলছে উদ্ধারকাজ।

তিন হাজারের বেশি নিরাপত্তা কর্মী উদ্ধারকাজ করছেন। একাধিক নদীর পানি বাড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

নেপালের জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, হিমালয়ের কোলে অবস্থিত দেশটির অধিকাংশ নদীর পানি উপচে তীরবর্তী এলাকার সড়ক, সেতু ও বাড়িঘর প্লাবিত হয়েছে। শুক্রবার সেখানে ২০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। বিভিন্ন সংস্থা এবং স্থানীয় উদ্ধারকারী টিমের সঙ্গে কাজ করছে পুলিশ। তারা নিখোঁজ লোকজনকে উদ্ধারে কাজ করছেন।

বন্যার প্রত্যক্ষদর্শী এক ট্রাক চালক বলেছেন, মাঝরাতে তার কাঁধ পর্যন্ত পানি উঠেছিল। এদিকে ভারী বৃষ্টিপাতের জেরে শুক্রবার সন্ধ্যা থেকে কাঠমান্ডুর বাইরের সব অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে আন্তর্জাতিক ফ্লাইট এখনও চালু রয়েছে বলে রয়টার্সকে জানিয়েছেন কাঠমান্ডু বিমানবন্দরের মুখপাত্র রিনজি শেরপা।

পুলিশের মুখপাত্র দান বাহাদুর কারকি বলেছেন, ২৮টি স্থানে ভূমিধসের কারণে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। পরে পুলিশ ধ্বংসাবশেষ সরিয়ে যান চলাচলের জন্য রাস্তাগুলো পুনরায় চালু করার জন্য কাজ করছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।